বিজ্ঞাপন

গুজব যাচাই করছে র‌্যাবের সাইবার ভেরিফিকেশন সেল

April 10, 2020 | 12:10 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: কেউ গুজব ছড়ালে তা র‌্যাবের সাইবার ভেরিফিকেশন সেলে যাচাই করা হবে। যাচাই শেষে গুজব ছড়ানো ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা নেবে র‌্যাব। এ প্রক্রিয়ায় এখন পর্যন্ত সারাদেশে ১০ জন গুজব ছড়ানো ব্যক্তিকে গ্রেফতার করেছে র‌্যাব।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৯ এপ্রিল) বিকেলে র‌্যাবের গণমাধ্যম শাখার পরিচালক লেফটেন্যান্ট কর্নেল সারোয়ার বিন কাশেম হোয়াটসঅ্যাপের মাধ্যমে সাংবাদিকদের  এসব তথ্য জানান।

সারোয়ার বিন কাশেম বলেন, গুজব ছড়াচ্ছে— এরকম আরও প্রায় অর্ধশত ব্যক্তিকে নজরদারিতে রাখা হয়েছে। তারা গুজব ছড়ানো বন্ধ না করলে যেকোনো সময় তাদের গ্রেফতার করা হবে। কাজেই সব ধরনের মিথ্যা তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে না ছড়িয়ে করোনাভাইরাস প্রতিরোধে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছে র‌্যাব।

তিনি বলেন, করোনায় এখন পর্যন্ত বিশ্বে প্রায় ৯০ হাজার লোকের প্রাণহানি ঘটেছে। আর ১৫ লাখেরও বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। শুরু থেকেই আমরা দেখছি, সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে একটি কুচক্রী মহল পরিবেশ ঘোলাটে করতে চাইছে। গত কয়েকদিনে ‘সড়কে লাশ পরে আছে দেখার কেউ নেই’— এরকম পোস্ট দিয়ে বিভ্রান্তি তৈরি করা হয়েছে। আমরা সেসব পোস্ট ভেরিফিকেশন সেলে দিয়ে যাচাই করেছি। পোস্টের তথ্য ভুয়া ছিল।

বিজ্ঞাপন

সারোয়ার বিন কাশেম বলেন, করোনার বিস্তার রোধে এই মুহূর্তে সকার কাজ হলো সামাজিক দূরত্ব নিশ্চিত করতে ঘরে অবস্থান করা। অযথা যারা ঘরের বাইরে বের হচ্ছেন, তাদের নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে অর্থদণ্ড দেওয়া হচ্ছে। এটা অব্যাহত থাকবে।

র‌্যবের গণমাধ্যম শাখার এই পরিচালক বলেন, করোনাভাইরাসে বাংলাদেশেও তিন শতাধিক ব্যক্তি আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ২১ জন মানুষ। দেশের সব আইনশৃঙ্খলা বাহিনী এই ভাইরাসের বিস্তার রোধে কাজ করে যাচ্ছে। তবে এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের কৌশল হলো ঘরে থাকা। আপনারা ঘরে থাকুন, আমরা সব ধরনের কাজ করছি। কারও ত্রাণ প্রয়োজন হলে সেখানেও আমরা ছুটে যাচ্ছি। কেউ ফোন করলেই আমরা তার পাশে থাকব।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন