বিজ্ঞাপন

কোভিড-১৯: নিউইয়র্কের মরদেহ সৎকার হচ্ছে গণকবরে (ভিডিও)

April 10, 2020 | 4:19 pm

আন্তর্জাতিক ডেস্ক

নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বিশ্বমহামারি কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়েই চলেছে যুক্তরাষ্ট্রে। মৃত ও আক্রান্তের সংখ্যার দিক থেকে সবচেয়ে ঝুঁকিপূর্ণ অবস্থানে রয়েছে নিউইয়র্ক। শুক্রবার (১০ এপ্রিল) দ্য গার্ডিয়ানের প্রকাশিত ছবিতে দেখা গেছে, নিউইয়র্কের মরদেহগুলো হার্ট আইল্যান্ডের গণকবরে সমাধিস্থ করা হচ্ছে।

বিজ্ঞাপন

এর আগে, ১৫০ বছর ধরে  হার্ট আইল্যান্ডের ওই জায়গায় সাধারণত যারা মরদেহ সৎকারের প্রয়োজনীয় খরচ বহন করতে সক্ষম নন, তাদেরকে কবর দেওয়া হতো। সাধারণত রিকারস আইল্যান্ডের কারাগারে বন্দিরা এই সৎকারের কাজ করে থাকেন। কিন্তু, উদ্ভুত পরিস্থিতিতে বাইরে থেকে লোক ভাড়া করে এনে এই মরদেহ সৎকারের কাজ করানো হচ্ছে।

দ্য গার্ডিয়ান প্রকাশিত ড্রোন ক্যামেরা দিয়ে ধারণ করা চিত্রে দেখা যাচ্ছে, হাজমাট স্যুট (পিপিই) পরিহিত অবস্থায় কয়েকজন মরদেহভরা কফিনগুলো একের পর এক ওই গণকবরে নামাচ্ছেন এবং পরিপূর্ণ হয়ে যাওয়ার পর মাটি চাপা দিয়ে দিচ্ছেন।

বিজ্ঞাপন

এ ব্যাপারে নিউইয়র্ক সিটির মেয়র সপ্তাহখানেক আগে ইঙ্গিত দিয়ে বলেছিলেন, করোনাভাইরাসের কারণে বর্ধিত মৃত্যুহার মোকাবিলায় আমাদের খন্ডকালীনভাবে মরদেহ সৎকারের বিকল্প ব্যবস্থা গ্রহণ করতে হতে পারে।

এদিকে, বুধবার (৭ এপ্রিল) নিউইয়র্কে মোট ৭৯৯ জনের মৃত্যু হয়েছে। যা যে কোনো শহরের ক্ষেত্রে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড।

তবে, এর মধ্যেই সুসংবাদ দিয়েছেন নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রিউ কৌমো। তিনি বলেছেন, বৃহস্পতিবার (৯ এপ্রিল) আগের দিনের তুলনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা ২০০ জন কমেছে।

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসে শুক্রবার (১০ এপ্রিল) পর্যন্ত যুক্তরাষ্ট্রে মোট আক্রান্ত হয়েছেন চার লাখ ৬৮ হাজার ৮৯৫ জন, মৃত্যু হয়েছে ১৬ হাজার ৬৯৭ জনের।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন