বিজ্ঞাপন

প্রজ্ঞাপনে আইনি ব্যবস্থা, মসজিদে ঘোষণা ‘কারফিউ’

April 10, 2020 | 7:10 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের আগ্রাসী আক্রমণ প্রতিরোধে এখন পর্যন্ত ঘরে ঘরে থাকাই সবচেয়ে উত্তম কাজ। কিন্তু লোকজনকে কিছুতেই ঘরে আটকানো যাচ্ছে না। তাই পুরান ঢাকার একাধিক মসজিদে শুক্রবার (১০ এপ্রিল) সন্ধ্যার আগে ঘোষণা দেওয়া হয়, 'সন্ধ্যা ৬ টা থেকে সকাল ৬টা পর্যন্ত কারফিউ, এই সময় ঘর থেকে কেউ বের হবেন না।'

বিজ্ঞাপন

জানা গেছে, লোকজনের অহেতুক ঘোরাঘুরি বন্ধ করতে সতর্কতার অংশ হিসেবে এ রকম ঘোষণা দেওয়া হয়েছে। যাতে মানুষজন প্রশাসনের কঠোর সিদ্ধান্ত সম্পর্কে অবগত হতে পারে।

এ ছাড়া এর আগে, শুক্রবার (১০ এপ্রিল) দুপুরে জনপ্রশাসন মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে জানিয়েছে, জরুরি প্রয়োজন ছাড়া সন্ধ্যা ৬টার পর কেউ ঘরের বাইরে বের হলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

বিজ্ঞাপন

রাষ্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব (বিধি -৪ শাখা) কাজী মোহাম্মদ সাইফুল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে আরো বলা হয়, করোনাভাইরাস মোকাবিলা এবং ব্যাপক বিস্তার রোধে সতর্কতামূলক ব্যবস্থা নিতে ছুটির মেয়াদ বাড়ানো হয়েছে। ফলে নতুন করে সাধারণ ছুটির মেয়াদ বাড়ানোয় এ ছুটি শেষ হচ্ছে ২৫ এপ্রিল।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, এই ছুটি অন্য ছুটির মতো বিবেচিত হবে না। ছুটিকালীন করোনাভাইরাসের সংক্রমণ রোধে অবশ্যই ঘরে থাকতে হবে। জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে না বের না হতে প্রজ্ঞাপনে অনুরোধ জানানো হয়েছে। এ নির্দেশ অমান্য করলে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

এ ছাড়া এক এলাকা থেকে অন্য এলাকায় চলাচল কঠোরভাবে সীমিত করা হয়েছে। বিভাগ, জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে কর্মরত-কর্মচারীরা দায়িত্ব পালনের জন্য নিজ নিজ কর্মস্থলে অবস্থান করবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়।

সারাবাংলা/জেআইএল/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন