বিজ্ঞাপন

এখনই লকডাউন তুলে নিলে, পরিণাম হবে ভয়াবহ: ডব্লিউএইচও

April 11, 2020 | 9:05 am

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ডিরেক্টর জেনারেল ( ডিজি) ডা. টেড্রোস আধানম গেব্রেইসাস হুঁশিয়ার করে বলেছেন, নভেল করোনাভাইরাস মোকাবিলায় বিশ্বব্যাপী আরোপিত লকডাউন এখনই তুলে নিলে, সংক্রমণ পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করবে। শনিবার (১১ এপ্রিল) জেনেভা থেকে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে অংশ নিয়ে তিনি এ কথা বলেন। খবর বিবিসি।

বিজ্ঞাপন

ডা. টেড্রোস আধানম গেব্রেইসাস বলেন, যদিও লকডাউনের কারণে বিভিন্ন দেশে অর্থনৈতিক অবস্থা শোচনীয়, তারপরও লকডাউন প্রত্যাহার করে নেওয়ার ক্ষেত্রে রাষ্ট্রগুলোকে আরও সচেতন থাকতে হবে।

এ সময় করোনাভাইরাস সংক্রমণ কমিয়ে আনার জন্য ইউরোপের দেশগুলোকে স্বাগত জানান ডব্লিউএইচও প্রধান। তিনি বলেন, কীভাবে লকডাউন প্রত্যাহার করা যায় - বিভিন্ন দেশের সঙ্গে ডব্লিউএইচও কৌশলগত আলোচনা চালিয়ে যাচ্ছে। তবে সে সময় এখনও হয়নি।

বিজ্ঞাপন

এদিকে, ইউরোপে নভেল করোনাভাইরাসের আক্রমণে সবচেয়ে সঙ্গিন দশায় থাকা ইতালি ও স্পেন কিছু কিছু নিয়ম শিথিল করে এখনও লকডাউন বজায় রেখেছে।

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বিশ্বমহামারি কোভিড-১৯ এ শনিবার (১১ এপ্রিল) বাংলাদেশ সময় সকাল নয়টা পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ১৬ লাখ ৯৯ হাজার ৬৩১ জন। মৃত্যু হয়েছে এক লাখ দুই হাজার ৭৩৪ জনের এবং চিকিৎসা নিয়ে নিয়মিত জীবনে ফিরে গেছেন তিন লাখ ৭৬ হাজার ৩২৭ জন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন