বিজ্ঞাপন

৭৬১ পোশাক কারখানায় বেতন, একাধিক স্থানে বিক্ষোভ

April 12, 2020 | 7:19 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সারাদেশে রোববার (১২ এপ্রিল) পর্যন্ত বিজিএমইএ’র সদস্যভুক্ত ৭৬১টি কারখানায় মার্চ মাসের বেতন দেওয়া হয়েছে। তবে এদিন বেতনের দাবিতে বেশকিছু কারখানার সামনে শ্রমিকরা বিক্ষোভ দেখিয়েছে। আর নির্দিষ্ট সময়েই বেতন পরিশোধ করা হবে বলে জানিয়েছে বিজিএমইএ।

বিজ্ঞাপন

রোববার বিজিএমইএ সূত্রে জানা গেছে, সংগঠনটির সদস্য ২ হাজার ২৭৪টি পোশাক কারখানার মধ্যে ৭৬১টিতে মার্চ মাসের বেতন দেওয়া হয়েছে। এর রয়েছে মধ্যে ঢাকার ১০১টি, গাজীপুরে ৩০৫টি, সাভার-আশুলিয়ায় ১৮৭টি, নারায়ণগঞ্জে ৭১টি ও চট্টগ্রামের ৯৭টি কারখানা।

জানতে চাইলে বিজিএমইএ সভাপতি রুবানা হক বলেন, ‘১৬ তারিখের মধ্যে মার্চ মাসের বেতন পরিশোধ করার কথা রয়েছে, সেই সময় এখনও অতিক্রম হয়নি। আমরা আশাবাদী, ৮০ ভাগ কারখানা এই সময়ের মধ্যে তাদের বেতন পরিশোধ করে ফেলবে। আমরা সকল সদস্যকে অনুরোধ করেছি যে, তাদের কারখানার গেটে বেতন দেওয়ার নির্দিষ্ট তারিখসহ পরিষ্কার নোটিশ দিতে। শ্রমিকরা আশ্বাস পেতে চায়। বেতনের সঠিক তারিখ নিশ্চিত করা মালিকদের দায়িত্ব।’

এ বিষয়ে বিকেএমই ‘র পরিচালক ফজলে শামীম এহসান বলেন, ‘বিভিন্ন কারখানায় বেতন দেওয়ার প্রক্রিয়া চলমান। তবে লকডাউন এলাকায় সমস্যার সমাধান করা সম্ভব হচ্ছে না। কারণ ওইসব এলাকায় শ্রমিকরা যদি ঘরের বাইরে বের হয় তবে শ্রমিকসহ জনগণের জীবন হুমকির সম্মুখীন হবে। তবে সরকারি অনুমতি পাওয়া গেলে, আমরা ২ কার্যদিবসের মধ্যে সব অ্যাকাউন্ট খোলা শেষ করতে পারব।’

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘অবশ্য এর মধ্যে কিছু কিছু কারখানা শ্রমিকদের পক্ষে নিরাপদে সম্ভব হলে নিজ দায়িত্বে অ্যাকাউন্ট খোলার পরামর্শ দিচ্ছে। আশা করি নির্দিষ্ট সময়ে বেতন দেওয়া সম্ভব হবে।’

এদিকে বেতনের দাবিতে ঢাকা, আশুলিয়া, সাভার ও গাজীপুরের বেশ কয়েকটি কারখানায় শ্রমিকরা বিক্ষোভ করেছে। মিরপুরের পল্লবীর পূরবী সিনেমা হল সংলগ্ন অলি গার্মেন্টস নামের একটি তৈরি পোশাক কারখানার সামনে সকালে বিক্ষোভের ঘটনা ঘটে।

শ্রমিকরা জানিয়েছে, রোববার তাদের বেতন দেওয়ার কথা ছিল। কিন্তু কারখানার গেইটে গিয়ে তারা ২৬ এপ্রিল পর্যন্ত কারখানা বন্ধ থাকার নোটিশ দেখতে পায়। পরে তারা বেতনের দাবিতে বিক্ষোভ করে।

বিজ্ঞাপন

এদিকে কারখানার শ্রমিকরা বেতনের দাবিতে লকডাউন ভেঙে গাজীপুরের সাইনবোর্ড এলাকার ইস্ট ওয়েস্ট গ্রুপ ও ভোগড়ার নিউওয়ে ফ্যাশনস লিমিটেড এবং টঙ্গীর গাজীপুরার এসআরপি ও মিক সোয়েটার কারখানার শ্রমিকরা বিক্ষোভ করে। এক পর্যায়ে ইস্ট-ওয়েস্ট গ্রুপ ও ভোগড়ার নিউওয়ে ফ্যাশনস লিমিটেডের শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে। এছাড়া সাভার ও আশুলিয়া এলাকায়ও শ্রমিকদের বিক্ষোভের খবর পাওয়া গেছে।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন