বিজ্ঞাপন

পহেলা বৈশাখের এদিনেও ভাবছি অনিশ্চিত ভবিষ্যৎ নিয়ে: নরেশ ভূঁইয়া

April 14, 2020 | 2:47 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

শারদীয়পূজো নয়, দুই ঈদের দিনও নয়, সারা বছর আমি অপেক্ষায় থাকি কেবল এই দিনটির জন্য। বাঙালী জীবনে এর চেয়ে বেশি কোন আনন্দের দিন আছে বলে আমি জানিনা। আমার গর্ব করার বিষয় আমার বাঙালি সত্বা। বাংলাদেশের মানুষ আমি। আমরা মাতৃভাষার জন্য বুকের রক্তে রাজপথ রাঙিয়েছি। যুদ্ধ করেছি আমরা মাতৃভুমিকে শত্রুমুক্ত করতে।

বিজ্ঞাপন

হাজার বছরের আমরা বাঙালিদের এই সব গৌরভগাঁথার কথাই যেন মনে করিয়ে এই পহেলা বৈশাখ। তাই দিন টি আজ উদযাপিত হয় বাঙালির ঘরে ঘরে। একসময় হয়তো এই উদযাপন সীমাবদ্ধ ছিল কেবল উচ্চবিত্ত আর সংস্কৃত কর্মীদের মাঝে। সময়ে আবর্তে তা এখন সাধারণ খেটে খাওয়া মানুষেরও আনন্দ উদযাপনের উপলক্ষ হয়ে গেছে। এখন রিকসাওয়ালাও এই নববর্ষে তার কিশোরী মেয়ের জন্য লালপেড়ে সাদা শাড়ী, ছেলের জন্য কিনে আনে নতুন পোষাক। সেই পোষাক পরে পৃথিবীর সমস্ত সুখ মুখে মেখে ওরা যখন মিছিল করে যায় বৈশাখী মেলায় – এমন অনিন্দ্য সুন্দরদৃশ্য, আমি আর কোথাও দেখবো কিনা জানি না।

সেখানে যে আমি নিজেকে দেখি, আমাকে শোনায় যেন আমার চিরকালের গান। আমি তাই অপেক্ষায় থাকি এই পহেলা বৈশাখের।। কিন্তু এবারে সে উদযাপন আমার, আমাদের, বাঙালিদের ব্যহত হয়েছে করোনা ভাইরাসের করালগ্রাসে। তার বিষাক্ত থাবায় বিপন্ন হতে চলেছে মানব সভ্যতা। সারাবিশ্বেই দিনে দিনে বাড়ছে মৃত্যুর মিছিল। তাই কাঙ্খিত সেই পহেলা বৈশাখের এদিনেও আমাদের ভাবতে হয় অনিশ্চিত ভবিষ্যৎ নিয়ে।

সমষ্টির অংশ যখন ব্যক্তি তখন আমি ও সে ভাবনা দূরে থাকতে পারি না। তবে আশা শুধু এখানেই, দুর্যোগ প্রতিহত করার দুঃসাহস এজাতি বারে বারে দেখিয়েছে। এবারেও তার ব্যতয় ঘটবে না। এই বিশ্বাস আছে বলেই বলতে পারি, দেখা হয়নি এই বৈশাখে তবে নিশ্চিত দেখা হবে আগামী বৈশাখে। বাঙালির জয় হবেই। সেই আশায় বুক বেঁধে বলি, পহেলা বৈশাখ আবারও তুমি আসবে বাঙালির আনন্দ উৎসব হয়ে।

বিজ্ঞাপন

 

নরেশ ভূঁইয়া – অভিনেতা, নাট্যনির্দেশক, লেখক।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন