বিজ্ঞাপন

ঘরে বসেই চিকিৎসা মিলবে ভার্চুয়াল হাসপাতালে

April 14, 2020 | 7:43 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রোগীরা ঘরে বসেই যাতে প্রাথমিক ও জরুরি চিকিৎসা সেবা পায় সে লক্ষ্যে ‘ভার্চুয়াল হাসপাতাল’ চালু করেছে আমারল্যাব নামের একটি প্রতিষ্ঠান। আমারল্যাবের ফেসবুক পেজের মেসেঞ্জারের বট সার্ভিসের মাধ্যমে যুক্ত হওয়া যাবে চিকিৎসকের সঙ্গে। পাওয়া যাবে জরুনি চিকিৎসা সেবা। ফলে করোনাভাইরাসের এই দুর্যোগের সময় রোগীদের আর বাইরে যেতে হবে না। সেবাটি এখন পাওয়া যাবে বিনামূল্যে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৪ এপ্রিল) বিকেলে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ সেবাটির উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এ সময় যুক্ত ছিলেন ডাটাসফট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান, জানালা বাংলাদেশ’র সিইও তামজিদ সিদ্দিকী স্পন্দনসহ আরও অনেকে।

সংশ্লিষ্টরা জানান, সেবাটি পেতে হলে প্রথমে আমারল্যাবের ফেসবুক পেজে যেতে হবে। পরে সেন্ড মেসেজ ক্লিক করলে মেসেঞ্জারে বট সার্ভিসের মাধ্যমে এই সেবা পাওয়া যাবে। মেসেঞ্জারের স্মার্টচ্যাট বটের মাধ্যমে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করতে পারবে। ডাক্তাররা সেবাটি দেবেন মোবাইলের মাধ্যমে। রোগীরা ভার্চুয়াল চ্যাট বটে দেখতে পাবেন কোন কোন ডাক্তার ফাঁকা আছেন। তালিকা দেখে ক্লিক করলেই ওই ডাক্তারের সঙ্গে জুমের মাধ্যমে যুক্ত হওয়া যাবে। পাওয়া যাবে প্রয়োজনীয় পরামর্শ ও ব্যবস্থাপত্র।

বিজ্ঞাপন

সংশ্লিষ্টরা আরও জানিয়েছেন, এখন পর্যন্ত ৪২ জন চিকিৎসক এই উদ্যোগের সঙ্গে যুক্ত হয়েছেন। আরও অনেক চিকিৎসক যুক্ত হওয়ার প্রক্রিয়ায় রয়েছেন। করোনার সময়ে রোগীদের যাতে হাসপাতালে যেতে না হয়, ঘরে থেকেই যেন চিকিৎসা পান সে লক্ষ্যেই এই সেবা। ওষুধের দোকানগুলোকেও ভবিষ্যতে এই সেবার সঙ্গে যুক্ত করা হবে। বর্তমানে রোগীরা বিনামূল্যে সেবা পেলেও ভবিষ্যতে এ সেবা নিতে গেরে অর্থ খরচ করতে হবে।

ভার্চুয়াল হাসপাতাল উদ্বোধন করে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘ভার্চুয়াল হাসপাতাল উদ্বোধনের মধ্য দিয়ে বাংলাদেশ আরও এগিয়ে গেল। এটি ডিজিটাল বাংলাদেশের অন্যতম অর্জন। করোনার সময়ে এখন সবকিছু ডিজিটাল প্ল্যাটফর্মে চলে এসেছে। সংসদ টিভিতে এখন পাঠদান কার্যক্রম চলছে।’

তিনি বলেন, ‘দেশে করোনার রোগী বেড়ে চলছে। ৪০ জেলায় এখন করোনা ছড়িয়ে পড়েছে। বেশকিছু এলাকা এখন হটস্পট হিসেবে চিহ্নিত হয়েছে। আমরা আশঙ্কা করছি এটি এপ্রিল-মে পর্যন্ত দীর্ঘায়িত হতে পারে। এই মুহূর্তে ১৭ কোটি মানুষকে ঘরে রাখতে হলে তাদের ঘরে সেবা পৌঁছে দিতে হবে। এক্ষেত্রে ভার্চুয়াল হাসপাতাল একটি ইতিবাচক উদ্যোগ।’

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন