বিজ্ঞাপন

ফের বার্সায় ফেরার আশা জাভির

April 15, 2020 | 3:06 pm

স্পোর্টস ডেস্ক

গত বছর বার্সেলোনায় ফেরার সুযোগটা নিতে চাননি জাভি হার্নান্দেজ। আর্নেস্তো ভালভার্দেকে বরখাস্ত করার পর জাভিকেই কোচ হিসেবে চেয়েছিল স্প্যানিশ ক্লাবটি। কিন্তু ‘উপযুক্ত সময় নয়’ বলে সেই সুযোগ নিতে চাননি স্প্যানিশ কিংবদন্তি। সেবার প্রস্তাব ফিরিয়ে দিলেও বার্সার কোচ হওয়ার স্বপ্নটা এখনো জিইয়েই রেখেছেন মনে।

বিজ্ঞাপন

বার্সার কোচ হওয়ার প্রস্তাব যখন পেলেন জাভি তখন কাতারের ক্লাব আল-সাদের কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন। মৌসুমের তখন মাঝামাঝি সময় চলছিল। ফলে মৌসুমের মাঝখানে একটি ক্লাবকে বিপদে ফেলে বার্সার প্রস্তাব গ্রহণ করতে চাননি জাভি। স্প্যানিশ কিংবদন্তির বিশ্বাস, কোনো এক সময়ে এমন কঠিন পরিস্থিতি থাকবে না, তিনি ঠিকই বার্সার কোচের চেয়ারে বসতে পারবেন।

সম্প্রতি ইউটিউবে দেওয়া এক সাক্ষাৎকারে জাভি বলেন, ‘আমি এখন যেহেতু কোচ হিসেবে কাজ করছি এবং নিজেকে সক্ষম বলে মনে করি সুতরাং বার্সায় ফেরার স্বপ্ন দেখি। আমি অনেকবার বলেছি বার্সা আমার বাড়ির মতো, আমার জীবন।’

জাভি আরো বলেন, ‘আমি একজন শিক্ষানবিশ। কাতারে কোচিং করাতে গিয়ে আমি অনেক কিছু শিখছি। অবশ্যই বার্সায় প্রশিক্ষণ দেওয়া অনেক বড় ব্যাপার তবে এর জন্য পুরোপুরি প্রস্তুত হতে হবে। এ সবকিছু একটা প্রক্রিয়া। আশা করছি, একদিন লক্ষ্যে পৌঁছাতে পারব।’ জাভি ভক্তরাও নিশ্চয় সেটাই চাইছেন।

বিজ্ঞাপন

স্পেনের হয়ে ইউরো-বিশ্বকাপ-ইউরো জিতেছেন। স্পেনের সোনালি প্রজন্ম বলা হয় জাভি, ইনিয়েস্তা, ইকার ক্যাসিয়াসদের ওই সময়টাকে। তবে অনেকে বলেন, জাভি কিংবদন্তিদের কাতারে পৌঁছেছে বার্সেলোনায় খেলে। খেলোয়াড়ি জীবনের ১৭টি বছর কাটিয়েছেন বার্সেলোনায়। লিওনেল মেসি, আন্দ্রেস ইনিয়েস্তার সঙ্গে মাঠে তার টিকিটাকার রসায়নকে সর্বকালের সেরা মনে করেন ফুটবল বিশারদরা। ফুটবলার হিসেবে বার্সায় আলাদা একটি অধ্যায় রচনা করেছেন জাভি।

কাতালান ক্লাবটির হয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন চার বার। লা লিগা জিতেছেন আট বার। সব মিলিয়ে বার্সেলোনার হয়ে ২১টি শিরোপা জিতেছেন এই কিংবদন্তি মিডফিল্ডার। বার্সার ‘বি’ দলে তার ক্যারিয়ার শুরু ১৯৯৭ সালে। সিনিয়র দলে অভিষেক তার পরের বছর। ২০১৫ সালে এসে বার্সা ছাড়ার আগে ৭৬৭ ম্যাচ খেলে ৮৫ গোল করেছেন জাভি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন