বিজ্ঞাপন

ত্রাণের দাবিতে বিক্ষোভের ঘটনা সাজানো: স্থানীয় সরকার বিভাগ

April 16, 2020 | 12:58 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসে ক্ষতিগ্রস্তদের জন্য ত্রাণ পেতে খুলনাসহ দেশের বিভিন্ন স্থানের বিক্ষোভের ঘটনাকে সাজানো বলে দাবি করেছে স্থানীয় সরকার বিভাগ।

বিজ্ঞাপন

তারা বলছে, তারা এসব ঘটনা সাজানো দাবি করার পেছনে সত্যতা পেয়েছে। গুজব তুলে এই বিক্ষোভ সাজানো হয়েছে। এ বিষয়ে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানানো হয়েছে।

বুধবার (১৫ এপ্রিল) এ সংক্রান্ত এক সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীন স্থানীয় সরকার বিভাগ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, খুলনাসহ দেশের কিছু স্থানে ত্রাণের জন্য বিক্ষোভ হয়েছে বলে জানা গেছে। এসব খবর তদন্ত করতে গেলে প্রত্যক্ষদর্শীদের কাছে জানা যায়, লোকজন জড়ো করে একটু দূরে দূরে দাঁড়াতে এবং টিভি ক্যামেরা এলে তাদের হাত উঁচিয়ে বিক্ষোভ করতে বলা হয়। এরপর টিভি ক্যামেরাকে খবর দিয়ে এনে তা প্রচারের ব্যবস্থা করে কিছু ব্যক্তি। মোবাইলে ছবি তুলে ফেসবুকে পোস্ট দিলে বেশি বেশি ত্রাণ পাওয়ার লোভও দেখায় তারা। স্থানীয় প্রশাসনের মাধ্যমে অপরাধীদের চিহ্নিত করার প্রক্রিয়া চলছে বলে উল্লেখ করা হয় বিজ্ঞপ্তিতে।

বিজ্ঞাপন

এ ধরনের ‘সাজানো বিক্ষোভে’র গুজবে কান না দিয়ে বরং ত্রাণের প্রয়োজনে হটলাইন নম্বর ৩৩৩ এবং কোথাও অনিয়ম-দুর্নীতি দেখলে ১০৬ নম্বরে ডায়াল করার পরামর্শ দিয়েছে স্থানীয় সরকার বিভাগ।

এর আগে, করোনাভাইরাসে ক্ষতিগ্রস্তদের জন্য বরাদ্দ ত্রাণ নিয়ে কোনো সরকারি কর্মকর্তা কিংবা জনপ্রতিনিধি দুর্নীতি করলে তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা করা হবে বলে আদেশ জারি করেছিল স্থানীয় সরকার বিভাগ। এ ধরনের ঘটনা দেখামাত্র স্থানীয় সরকার বিভাগকে জানানোর জন্য জেলা প্রশাসকদের গত ১১ এপ্রিল চিঠি দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন