বিজ্ঞাপন

উত্তর কোরিয়া থেকে এসে দক্ষিণ কোরিয়ার নির্বাচনে জয়

April 16, 2020 | 2:18 pm

আন্তর্জাতিক ডেস্ক

উত্তর কোরিয়া থেকে এসে প্রথমবারের মতো দক্ষিণ কোরিয়ায় সাধারণ নির্বাচনে জয়লাভ করেছেন থায়ে ইয়ং হু। বৃহস্পতিবার (১৬ এপ্রিল) এ খবর জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

বিবিসি জানিয়েছে, থায়ে ইয়ং হু যুক্তরাজ্যে উত্তর কোরিয়ার উপ-রাষ্ট্রদূত হিসেবে কর্মরত ছিলেন। ২০১৬ সালে তিনি স্ব পরিবারে উত্তর কোরিয়া থেকে দক্ষিণ কোরিয়ায় চলে আসেন। তিনিই প্রথম এরকম উচ্চপদস্থ কেউ, যিনি উত্তর কোরিয়া থেকে বেরিয়ে এসেছিলেন।

এদিকে, রাজধানী সিউলের অন্তর্গত গ্যাংনাম নির্বাচনি এলাকা থেকে তিনি ৫৮.৪ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হন। থায়ে ইয়ং হু বিরোধী ইউনাইটেড ফিউচার পার্টি থেকে নির্বাচনে লড়েছিলেন।

অন্যদিকে, বুধবার (১৫ এপ্রিল) দক্ষিণ কোরিয়ার সাধারণ নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ১৬৩ আসনে জয়লাভ করেছে ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টি। নভেল করোনাভাইরাসের সংক্রমণের ভেতর কঠোর নিরাপত্তা ও স্বাস্থ্যবিধি মেনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, উত্তর কোরিয়ায় কিম জং উনের নেতৃত্ব অস্বীকার করে মোট ৩৩ হাজার মানুষ দক্ষিণ কোরিয়ায় চলে আসে। থায়ে ইয়ং হু দক্ষিণ কোরিয়ায় এসে কু মিন নাম ধারণ করেন। যদিও ইউনাইটেড ফিউচার পার্টির জন্য ওই আসন নিশ্চিতই ছিল। তারপরও উত্তর কোরিয়া থেকে এসে রাজধানী সিউলের প্রাণকেন্দ্রে তার এই বিজয় স্মরণীয় হয়ে থাকবে।

 

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন