বিজ্ঞাপন

মহাকাশ থেকে অন্য আরেক পৃথিবীতে ফিরে আসা

April 17, 2020 | 3:16 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন (আইএসএস) থেকে পৃথিবীতে ফিরলেন তিন নভোচারী। কিন্তু, মহাকাশে রওনা দেওয়ার সময়কার পৃথিবীর সঙ্গে যেনো ফেরার পরের পৃথিবীর কোনো মিল নেই, অন্য আরেক পৃথিবী।

বিজ্ঞাপন

রাশিয়ার ওলেগ স্ক্রিপোস্কা, আমেরিকার জেসিকা মেয়ার এবং অ্যান্ড্রিউ মরগান তারা পৃথিবী ছেড়েছিলেন ২০১৯ সালের জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে। তখন পৃথিবী ছিল প্রাণচাঞ্চল্যে মুখর। কিন্তু নভেল করোনাভাইরাস সংক্রমণের মুখে শুক্রবার (১৭ এপ্রিল) গ্রিনিচ মান সময় ৫ টা ১৬ মিনিটে কাজাখস্তানে অবতরন করে তারা দেখলেন পৃথিবী যেন এক ধু ধু প্রান্তর। খবর বিবিসি।

এর আগে, নভোচারী স্ক্রিপোস্কা ও মেয়ার ২০৫ দিন এবং মরগান ২৭২ দিন ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে কাটিয়েছেন। করোনাভাইরাস সংক্রমণের মুখে নির্ধারিত সময়ের আগেই পৃথিবীতে ফিরে আসলেন তারা।

এদিকে যুক্তরাষ্ট্রের নভোচারী জেসিকা মেয়ার এক ভিডিও বার্তায় সাংবাদিকদের জানিয়েছেন, তারা পৃথিবীতে অবতরন করে নিজেদের চোখকে বিশ্বাস করতে পারেননি। মাত্র ২০০ দিন তারা পৃথিবীতে ছিলেন না, তার মধ্যেই এই ব্যাপক পরিবর্তন ঘটে গেছে, সবকিছু অবিশ্বাস্য মনে হচ্ছে।

বিজ্ঞাপন

অন্যদিকে, মার্কিন মহাকাশ গবেষণা এজেন্সি নাসা এক টুইটার বার্তায় ওই তিন নভোচারীর পৃথিবীতে অবতরণের ভিডিও প্রকাশ করেছে। এখন ওই তিন নভোচভারীর করোনাভাইরাস টেস্ট করানো হবে এবং তাদের কোয়ারেনটাইনে রাখা হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

এছাড়াও, কাজাখস্তানে জরুরি অবস্থা জারি থাকার কারণে বিশেষ ব্যবস্থায় সড়ক পথে রাশিয়ার নভোচারী রাশিয়ায় এবং মার্কিন নভোচারীরা একটি নির্দিষ্ট দূরত্ব অতিক্রম করার পর ভাড়া করা বিমানে নিজদেশে পৌঁছাবেন বলে সূত্রগুলো জানিয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন