বিজ্ঞাপন

মধ্যবিত্ত পরিবারে ত্রাণ নিয়ে ছুটছেন যুবলীগ কর্মী

April 17, 2020 | 11:22 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: করোনায় ত্রাণের জন্য যারা হাত পাততে পারছেন না, পরিচয় প্রকাশের ভয়ে যারা সাহায্যের লাইনে দাঁড়াচ্ছেন না- এমন মধ্য ও নিম্ন মধ্যবিত্তের সহায়তায় এগিয়ে এসেছেন যুবলীগ কর্মী সৈয়দ আলাউল ইসলাম সৈকত। তার ফেসবুক পেইজে যোগাযোগ করে কেউ সাহায্য চাইলে কিংবা কারও জন্য সাহায্য চাওয়া হলে তিনি নিজেই মোটরসাইকেলে করে খাবার পৌঁছে দিচ্ছেন। এখন পর্যন্ত প্রায় শখানেক মানুষের পাশে দাঁড়িয়েছেন তিনি।

বিজ্ঞাপন

প্রতিদিনই তিনি ছুটে যাচ্ছেন নগরীর কোনো না কোনো এলাকায়। ব্যক্তি উদ্যোগে তিনি দিনে ১০ থেকে ১৫ জনেকে সাহায্য করছেন। তার এ ব্যতিক্রমী উদ্যোগের প্রশংসা করছেন অনেকেই।

সৈয়দ আলাউল ইসলাম সৈকত ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি। ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ হলের সভাপতিও। বর্তমানে যুবলীগের রাজনীতিতে সক্রিয় রয়েছেন।

শুক্রবার (১৭ এপ্রিল) সারাবাংলার কথা হয় ব্যতিক্রমী উদ্যোগের এ মানুষটির সঙ্গে।

বিজ্ঞাপন

সারাবাংলাকে সৈয়দ আলাউল ইসলাম সৈকত বলেন, ‘সাহায্য প্রদানের ক্ষেত্রে যোগাযোগের মাধ্যম হিসেবে আমার ফেসবুক পেইজ ব্যবহৃত হচ্ছে। সেখানে আমার ফোন নম্বরও দেওয়া আছে। কখনও কেউ নিজের জন্য সাহায্য চায়, কিংবা কখনো কেউ অন্যের জন্যে। আমি সেইসব ঠিকানা ও ফোন নম্বর সংগ্রহ করে রাখি। বিভিন্ন যায়গা থেকে ফোন আসে। সাহায্যগুলো আমি নিজেই পৌঁছে দিই।’

তিনি বলেন, ‘পণ্যগুলো আমি কিনি, বাসায় প্যাকেট করি। যাকে দেব তার কাছে মোটরসাইকেলে পৌঁছে যাই।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘ঢাকা শহরের বিভিন্ন জায়গায় ব্যক্তি উদ্যোগে আমি এভাবে সাহায্য পৌঁছে দেওয়ার চেষ্টা করছি। একান্ত নিজস্ব ফান্ড থেকে। আমি যেভাবে মোটরবাইক দিয়ে সাহায্য করছি, এভাবে যদি আরও ১০০ জন এগিয়ে আসেন; তাহলে যারা সাহায্য চাইতে পারছে না তারা কিছুটা হলেও দুঃখ কষ্ট থেকে পরিত্রাণ পাবে। মূলত যারা লোক লজ্জার ভয়ে সাহায্য চাইতে পারছেন না, তাদেরকে আমরা সাহায্য করছি।’

সৈকত জানালেন, তাদের উদ্যোগে ‘মানবতার ডাক’ নামে একটি ফেসবুক গ্রুপ খোলা হয়েছে। এই পেজের মাধ্যমে সাড়ে তিনশ পরিবারকে খাবার সহায়তা দেওয়া হয়েছে।

সেখানে যুক্ত সদস্যরা কাকে সাহায্য করতে হবে বা কে সাহায্য চেয়েছেন তাদের ঠিকানা সংগ্রহ করে। এছাড়াও সৈকত তার ব্যক্তিগত ফেসবুক প্রোফাইল ও পেইজ থেকে সবার সঙ্গে যোগাযোগ রাখেন। সাহায্য চাইতে পারছে না কিন্তু সাহায্য প্রয়োজন এমন তথ্যও জেনে নেন ব্যক্তিগতভাবে।

বিজ্ঞাপন

জানালেন তার এই কাজে সার্বিক সহযোগিতা করছেন যুবলীগের সাবেক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপ-সম্পাদক মো. শামসুল আলম অনিক, ২৫ নং তেজগাঁও শিল্পাঞ্চল থানা এলাকার যুবলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম ইয়াসিন তরুণ, ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় নেতা মাহবুব অলি গনি সোহেল।

আর ‘মানবতার ডাক’ গ্রুপটির উদ্যোগের সঙ্গে সম্পৃক্ত হয়ে কাজ করছেন কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক নেতৃত্ব এস এম জা‌ভেদ লাভলু, স‌ফিউল আলম প্রধান কমল, আজিজুর রহমান, মাহমুদুল হাসান, শেখ সা‌লেহ উদ্দিন ড্যা‌নি‌য়েল, ডাকসুর স্পোর্টস সেক্রেটারি শাকিল আহমেদ তানভীর, ঢাকা ইউনিভার্সিটি এম আই এস ডিপার্টমেন্ট এর চেয়ারম্যান ড. আকরাম হোসাইন মিথুন, ভূতত্ত্ব বিজ্ঞান বিভাগের শিক্ষক ড. মোস্তাফিজুর রহমান, ফার্মেসি বিভাগের শিক্ষক ড. রায়হান সরকার রিজভী, মাইক্রোবায়োলজি বিভাগের শিক্ষক ইব্রাহিম মিয়াসহ আরও অনেকে।

সারাবাংলা/ইএইচটি/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন