বিজ্ঞাপন

সেই ১৫৮ পাল্টে দিয়েছিল ম্যাককালামের জীবন

April 18, 2020 | 1:18 pm

স্পোর্টস ডেস্ক

ঠিক এক যুগ আগের কথা, ১৮ এপ্রিল ২০০৮। বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) প্রথম ম্যাচ খেলতে নেমেছিল কলকাতা নাইট রাইডার্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক লিগটি কেমন হবে, দর্শকরা কিভাবে গ্রহণ করবে, কতটা সাড়া পাওয়া যাবে ইত্যাদি বিষয়ে কেউ কিছুই জানতো না তখন। এসব চিন্তাকে তুড়ি মেরে উড়িয়ে দিয়ে ঠিক সেই সময়টাতেই একটা নতুন কাব্য রচনা করেছিলেন ব্রেন্ডন ম্যাককালাম।

বিজ্ঞাপন

আইপিএল ইতিহাসের প্রথম ম্যাচেই ৭৩ বল খেলে ১৫৮ রানের অবিশ্বাস্য এক ইনিংস খেলেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক। তার ইনিংসে চারের মার ছিল ১০টি, ছক্কা ১৩টি। অনেকে মনে করেন ওই ইনিংসটা আইপিএল নিয়ে আগ্রহ বাড়িয়ে দেয় কয়েকগুণে।

সেদিন ইতিহাস গড়ে ড্রেসিংরুমে ফেরার পর কলকাতার তৎকালীন অধিনায়ক সৌরভ গাঙ্গুলি নাকি ম্যাককালামকে বলেছিলেন, তোমার জীবনটাই বদলে গেল। আসলেই বদলে গেছে। ওই ইনিংসের পর থেকেই ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লিগগুলোতে আকাশচুম্বি আগ্রহ ম্যাককালামকে নিয়ে। কলকাতা নাইট রাইডার্সের ওয়েবসাটিকে জীবন বদলের সেই গল্প শুনিয়েছেন নিউজিল্যান্ডের তারকা।

বিজ্ঞাপন

ম্যাককালাম বলেন, ‘সেদিন সৌরভ ডেকে বলেছিলেন, তোমার জীবনটাই বদলে গেল। আমি বুঝতে পরিনি সৌরভ ঠিক কী বলতে চেয়েছেন। কিন্তু এখন উপলব্ধি করতে পারি, আসলেই জীবন পাল্টে গিয়েছিল। শাহরুখ খান (কলকাতা নাইট রাইডার্সের মালিক) বলেছিলেন, তুমি সব সময়ই রাইডার্সে থাকবে। ১৮ এপ্রিল এলে ওই কথাগুলো বেশি মনে পরে।’

ম্যাককালাম আরো জানালেন, সেদিন ব্যাট হাতে মাঠে নামার আগে খুব একটা আত্মবিশ্বাসী ছিলেন না তিনি। বড্ড ঢাকঢোল পিটিয়ে শুরু হয়েছিল আইপিএল। কলকাতা প্রথমে ব্যাটিং পাওয়াতে ওপেনার হিসেবে তাকেই টুর্নামেন্টের প্রথম বলটি মোকাবিলা করতে হচ্ছে, এসব ভেবে একটু নার্ভাসই নাকি ছিলেন কিউই তারকা।

ম্যাককালাম যোগ করেন, ‘সেদিন অনেক স্নায়ুচাপে ছিলাম। আইপিএল কী কেউ জানতো না, সবার নজর ছিল সিন্নাস্বামী স্টেডিয়ামে। মাঠে নামার সময় মনে হচ্ছিল, কেন আমাকেই ওপেন করার জন্য বেছে নেওয়া হলো। প্রথম বল খেলার সুযোগ আমি পেলাম, আমি কী যোগ্য? কিন্তু তার পরের দেড় ঘণ্টা আমার জীবনের সেরা মুহূর্ত। এমনকি আমার পরিবারের কাছেও সেই দিনটা বিশেষ কিছু।’

সারাবাংলা/এসএইচএস/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন