বিজ্ঞাপন

করোনাকালে ভারতে মুসলিম বিদ্বেষ প্রকাশিত হয়েছে: অরুন্ধতী রায়

April 18, 2020 | 4:33 pm

আন্তর্জাতিক ডেস্ক

নভেল করোনাভাইরাস সংক্রমণে সৃষ্ট কোভিড-১৯ বৈশ্বিক মহামারির মধ্যে ভারতে মুসলিমদের ব্যাপারে সরকারি বিদ্বেষ প্রকাশ্যে এসেছে বলে মন্তব্য করেছেন বিশ্বনন্দিত লেখক ও রাজনৈতিক অধিকার আন্দোলনের কর্মী অরুন্ধতী রায়। জার্মানিভিত্তিক সংবাদমাধ্যম ডয়চে ভেলের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে শুক্রবার (১৭ এপ্রিল) এ কথা জানান।

বিজ্ঞাপন

ওই সাক্ষাৎকারে অরুন্ধতী বলেন, সরকারি পৃষ্ঠপোষকতায় ভারতে হিন্দুদের সঙ্গে মুসলিম নাগরিকদের সংঘর্ষ উস্কে দেওয়া হচ্ছে। এ ব্যাপারে বিশ্বের সচেতন মহলের দৃষ্টিও প্রত্যাশা করেছেন তিনি।

অরুন্ধতী বলেন, ভারতে শুধুমাত্র বৈশ্বিক মহামারির সংকট নয় একই সঙ্গে ঘৃণাজীবীতা ও খাদ্যের সংকট বিরাজ করছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) প্রণয়ন থেকে যে মুসলিম বিদ্বেষের সুত্রপাত করেছিল ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি করোনাকালেও তা অব্যাহত আছে।

বিজ্ঞাপন

এছাড়াও, ভারতে মুসলিমদের সঙ্গে ক্ষমতাসীনরা যে আচরন করছে তাকে হলোকাস্টের সময়ে নাৎসিদের আচরনের সঙ্গে তুলনা করেছেন অরুন্ধতী রায়।

এদিকে, চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বিশ্ব মহামারি কোভিড-১৯ এর গণসংক্রমণ ঠেকাতে ভারতে ছয় সপ্তাহের লকডাউন চলছে। তার মধ্যেই দিল্লির নিজামউদ্দিন মারকাজ থেকে তাবলিগ জামাতের দুই হাজার সদস্যকে পুলিশ বের করে আনে। তাদের মধ্যে সাত শতাধিক কোভিড-১৯ আক্রান্ত হিসেবে শনাক্ত হওয়ার পর দায়িত্বশীল অনেকেই মুসলিমদের জাতিগতভাবে আক্রমণ করছেন। এবং করোনাভাইরাসের ব্যাপক সংক্রমণের জন্য তাবলিগ জামাতকে দায়ি করছেন।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, শনিবার (১৮ এপ্রিল) পর্যন্ত ভারতে নভেল করোনাভাইরাসে মোট আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৪২৫ জন। মৃত্যু হয়েছে ৪৮৮ জনের এবং চিকিৎসা নিয়ে নিয়মিত জীবনে ফিরে গেছেন দুই হাজার ৪৫ জন। তবে, করোনাভাইরাস টেস্টের নিম্ন হারের কারণে ভারতের প্রকৃত পরিস্থিতি এখনও সামনে আসছে না বলে অভিযোগ করেছেন বিশেষজ্ঞরা।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন