বিজ্ঞাপন

এখনও বেতন হয়নি ১৮১টি পোশাক কারখানায়

April 19, 2020 | 5:10 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ)’র সদস্যভুক্ত ১৮১টি কারখানায় এখনও শ্রমিকদের মার্চ মাসের বেতন হয়নি। অর্থাৎ প্রায় ৮ শতাংশ কারখানার মালিকরা মার্চ মাসের বেতন দেয়নি। রোববার (১৯ এপ্রিল) সংগঠনটির পক্ষে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

বিজিএমইএ জানিয়েছে, তাদের সদস্যভুক্ত ২ হাজার ২৭৪টি কারখানার মধ্যে মার্চ মাসের বেতন হয়েছে ২ হাজার ৯৩টিতে। শতাংশিক হিসেবে বেতন হয়েছে ৯২ দশমিক শূন্য ৪ শতাংশ কারখানায়। আর এখনও বেতন হয়নি ১৮১টি কারখানায়, যা মোট কারখানার ৭ দশমিক ৯৬ শতাংশ। মোট ২৪ লাখ ৭২ হাজার ৪১৭ জন শ্রমিকের মধ্যে বেতন হয়েছে ২৩ লাখ ৬০ হাজার শ্রমিকের, যা মোট শ্রমিকের ৯৫ দশমিক ৪৫ শতাংশ।

তবে নির্দিষ্ট সময়ে বেতন পরিশোধ করতে ব্যর্থ হওয়ায় বিজিএমইএ সভাপতি রুবানা হক জানান, ২০ এপ্রিলের মধ্যেই বেশিরভাগ কারখানায় বেতন পরিশোধ হবে। কিছু কিছু ক্ষেত্রে সময় আরও বেশি লাগতে পারে বলেও ইঙ্গিত দেন তিনি।

এদিকে নিটওয়্যার ব্যবসায়ীদের সংগঠন বিকেএমইএ এখনও তাদের সর্বেশষ তথ্য জানায়নি। তবে গেল সপ্তাহ সংগঠনটি জানিয়েছিল তাদের ৭০ শতাংশ কারখানায় বেতন হয়েছে।

বিজ্ঞাপন

এছাড়া নির্দিষ্ট সময়ে ৩৭০টি কারখানার মালিকরা শ্রমিকদের বেতন পরিশোধ করেনি বলে জানিয়েছে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর। এসব কারখানার বিরুদ্ধে ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের অনুরোধ করা হয়েছে। শনিবার (১৮ এপ্রিল) কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের এক চিঠিতে এ তথ্য জানানো হয়েছে।

১৬ এপ্রিলের মধ্যে শ্রমিকদের বেতন পরিশোধের প্রতিশ্রুতি দিয়েছিল পোশাক মালিকরা। নির্দিষ্ট সময়ে বেতন পরিশোধ করতে হুঁশিয়ারি দিয়েছিলেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। নির্দিষ্ট সময়ের মধ্যে বেতন পরিশোধ না করলে ব্যবস্থা নেওয়ার কথাও জানিয়েছিলেন তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন