বিজ্ঞাপন

পরমাণু বিদ্যুৎ সহযোগিতায় বাংলাদেশ-ভারত-রাশিয়ার সমঝোতা

March 2, 2018 | 12:11 pm

ঢাকা: বাংলাদেশ, রাশিয়া ও ভারতের মধ্যে রূপপুর পরমাণু বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নে সহযোগিতার একটি সমঝোতা স্মারক সই হয়েছে। বৃহস্পতিবার (১ মার্চ) এই স্মারক স্বাক্ষর করে তিন দেশ।

বিজ্ঞাপন

বাংলাদেশের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, ভারতের ডিপার্টমেন্ট অব অ্যাটোমিক এনার্জি ও রাশিয়ার স্টেট অ্যাটেমিক এনার্জি কো-অপারেশন (রোসাটম) এই সমঝোতায় উপণীত হয়েছে।

রোসাটম এক বিবৃতিতে এই সমঝোতা স্মারক স্বাক্ষরের খবর জানায়।

সমঝোতায় বলা হয়েছে, রুশ অার্থিক সহযোগিতায় নির্মিতব্য এই পরমাণু বিদ্যুৎ প্রকল্পের নির্মাণ ও স্থাপনা কাজে ভারতীয় একাধিক কোম্পানি সম্পৃক্ত থাকবে। এছাড়াও প্রকল্পের নন-ক্রিটিক্যাল ক্যাটেগরিতেও বিভিন্ন উপাদান-সামগ্রী সরবরাহ করবে ভারত।

বিজ্ঞাপন

বাংলাদেশের পক্ষে মস্কোয় নিযুক্ত রাষ্ট্রদূত এস এম শফিউল হক, ভারতের পক্ষে রাষ্ট্রদূত পঙ্কজ শরণ ও রাশিয়ার পক্ষে রোসাটমের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক ডেপুটি ডাইরেক্টর জেনারেল নিকোলাই স্প্যাসকি  এই সমঝোতা স্মারক সই করেন।

এতে রূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্র স্থাপন ও পরবর্তী পরিচালনায়, প্রশিক্ষণ, অভিজ্ঞতা বিনিময় ও পরামর্শ দেওয়ার বিষয়গুলোও রয়েছে।

বাংলাদেশে রূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্র স্থাপনে মূল কাজ করছে রোসাটম।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার মস্কোয় স্বাক্ষরিত সমঝোতা স্মারকের মধ্যে দিয়ে রুশ কন্ট্রাকটরদের সঙ্গে ভারতীয় ও বাংলাদেশি বিশেষজ্ঞ পরামর্শকদের নিবিড়ভাবে কাজ করার সুযোগ তৈরি হলো বলে বিবৃতিতে বলা হয়েছে।

২০২৪ সালের মধ্যে রূপপুরে ১২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে দুটি পরমাণু বিদ্যুৎ ইউনিট বসানো হবে। এ লক্ষ্যে ২০১৫ সালে রাশিয়ার সঙ্গে বাংলাদেশের চুক্তি হয়। ১২.৬৫ বিলিয়ন ডলার ব্যয়ের এই প্রকল্পের ৯০ শতাংশ অর্থ সহায়তা দেবে রাশিয়া। ঋণভিত্তিক এই সহায়তা পরবর্তী ত্রিশ থেকে ৪০ বছরের মধ্যে পরিশোধ করবে বাংলাদেশ।

সারাবাংলা/এমএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন