বিজ্ঞাপন

বিএসএমএমইউতে পিপিই দিলো গাজী গ্রুপ ও সারাবাংলা

April 20, 2020 | 12:30 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ প্রতিরোধে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) চিকিৎসকসহ স্বাস্থ্যকর্মীদের জন্য পারসোনাল প্রটেকটিভ ইক্যুইপমেন্ট (পিপিই) দিয়েছে দেশের অন্যতম শীর্ষস্থানীয় ব্যবসা প্রতিষ্ঠান গাজী গ্রুপ এবং প্রিন্ট ও অনলাইন গণমাধ্যম সারাবাংলা (sarabangla.net)।

বিজ্ঞাপন

সোমবার (২০ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়ার হাতে ৬৫ সেট পিপিই তুলে দেওয়া হয়। গাজীগ্রুপ ও সারাবাংলা’র পক্ষ থেকে পিপিইগুলো তুলে দেন দৈনিক সারাবাংলা ও সারাবাংলা ডটনেটের মহাব্যবস্থাপক (জিএম) মিয়া ফয়সাল হাসান।

এ সময় বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, প্রক্টর ও ফিজিক্যাল মেডিসিন অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ সহ অন্যান্য চিকিৎসকরা উপস্থিত ছিলেন। সারাবাংলার পক্ষ থেকে আরও উপস্থিত ছিলেন সিনিয়র করেসপন্ডেন্ট সৈকত ভৌমিক।

বিজ্ঞাপন

অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, বাংলাদেশে কোভিড-১৯ মোকাবিলায় দেশের সব চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা কাজ করে যাচ্ছেন। কোভিড-১৯ আক্রান্তদের চিকিৎসা দিতে গিয়ে এবং হাসপাতালে অন্যভাবেও চিকিৎসকসহ অন্যান্য স্বাস্থ্যকর্মীরাও আক্রান্ত হচ্ছেন। তাই তাদের সুরক্ষা নিশ্চিত করা সবার আগে প্রয়োজন। কিন্তু তাদের সুরক্ষা নিশ্চিত করতে দেশে এখনো মানসম্পন্ন পিপিই’র ঘাটতি রয়েছে। এ পরিস্থিতিতে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের সুরক্ষায় বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক) উদ্যোগ নিয়ে আমাদের জন্য মানসম্মত পিপিই দিয়েছেন। তার কাছে আমরা কৃতজ্ঞ।

বিএসএমএমইউ ‍উপাচার্য বলেন, মন্ত্রীর উদ্যোগে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তার জন্য গাজী গ্রুপ ও সারাবাংলা যেভাবে বিভিন্ন হাসপাতালে পিপিই দিয়ে যাচ্ছে, তা প্রশংসনীয়। একইভাবে বেসরকারি খাতের অন্য প্রতিষ্ঠানগুলোও এগিয়ে আসবে বলে আশা প্রকাশ করেন অধ্যাপক কনক কান্তি বড়ুয়া। তাহলেই সবাই মিলে কোভিড-১৯ মোকাবিলা করা সম্ভব হবে বলে মন্তব্য করেন তিনি।

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ডা. সৈয়দ মোজাফফর আহমেদ বলেন, কোভিড-১৯ আক্রান্তদের চিকিৎসা দেওয়ার জন্য চিকিৎসকসহ সব ধরনের স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তার কথা বিবেচনা করে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী পিপিই দেওয়ার ‍উদ্যোগ নিয়েছেন। আমরা আরও জেনেছি, তার উদ্যোগেই দেশে করোনাভাইরাসের উপস্থিতি পরীক্ষার জন্য প্রথম কোনো বেসরকারি আরটি-পিসিআর (রিভার্স ট্রান্সক্রিপ্ট পলিমারেজ চেইন রিয়্যাকশন) ল্যাব প্রতিষ্ঠিত হতে যাচ্ছে। এটি অসামান্য একটি উদ্যোগ। তার মতো অন্যরা এগিয়ে এলে আমাদের জন্য করোনা মোকাবিলা আরও সহজ হবে।

দৈনিক সারাবাংলা ও সারাবাংলা ডটনেটের মহাব্যবস্থাপক (জিএম) মিয়া ফয়সাল হাসান বলেন, বাংলাদেশে বর্তমানে কোভিড-১৯ প্রতিরোধে সবচাইতে অগ্রণী ভূমিকা পালন করছেন চিকিৎসকসহ সব ধরনের স্বাস্থ্যকর্মীরা। তাই আমরা তাদের সুরক্ষায় যতটাসম্ভব সহায়তা করতে চাই। এরই অংশ হিসেবে গতকাল আমরা দুইটি হাসপাতালে পিপিই দিয়েছি। আজ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে পিপিই দেওয়া হয়েছে।

মিয়া ফয়সাল হাসান বলেন, বিশেষজ্ঞদের পরামর্শ নিয়েই আমরা মানসম্মত পিপিই চিকিৎসকদের হাতে তুলে দেওয়ার চেষ্টা করছি। ভবিষ্যতে আমরা অন্য হাসপাতালগুলোতেও পিপিই পৌঁছে দেওয়ার চেষ্টা করব।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন