বিজ্ঞাপন

দক্ষিণ কোরিয়ায় লকডাউন শিথিল, স্বাভাবিক হচ্ছে জনজীবন

April 20, 2020 | 2:06 pm

আন্তর্জাতিক ডেস্ক

নভেল করোনাভাইরাস কারণে সৃষ্ট বিশ্বমহামারি কোভিড-১৯ এর গণসংক্রমণ ঠেকাতে দক্ষিণ কোরিয়ায় আরোপিত লকডাউন কিছুটা শিথিল করে নেওয়া হয়েছে। যার ফলে, চলাফেরার ওপর দুইমাসের কঠোর বিধিনিষেধ কাটিয়ে উঠে  স্বাভাবিক হতে শুরু করেছে জনজীবন। সোমবার (২০ এপ্রিল) এ খবর জানিয়েছে রয়টার্স।

বিজ্ঞাপন

এর আগে, রোববার (১৯ এপ্রিল) আরও ১৬ দিনের জন্য শিথিল অবস্থায় লকডাউন জারি রাখার সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ কোরিয়ার কর্তৃপক্ষ। তার অধীনে ধর্মীয় কার্যক্রম ও খেলাধুলার সু্যোগ উন্মুক্ত করে দেওয়া হয়।

বিভিন্ন প্রতিষ্ঠান তাদের ওয়ার্ক ফ্রম হোম নীতি প্রত্যাহার, কর্মঘন্টা, ভ্রমণ ও মুখোমুখি মিটিংয়ের ব্যাপারে বিশেষ সিদ্ধান্তও বাতিল করেছে। এছাড়াও, বিভিন্ন বিনোদন কেন্দ্র, খেলার মাঠ, শপিং মল ও রেস্টুরেন্টে মানুষের ভিড় বাড়তে দেখা গেছে।

বিজ্ঞাপন

এ ব্যাপারে ৩১ বছর বয়সী কিম তায়ে হিয়ং রয়টার্সকে জানান, তারা বহুদিন পর ঘরের বাইরে এসেছেন, মাস্ক পরেই ফুটবল খেলছেন, কিন্তু নিজেকে খুব পুনুরুজ্জীবিত মনে হচ্ছে।

এদিকে, এশিয়ার চতুর্থ বৃহৎ অর্থনীতির দেশে বর্তমানে নভেল করোনাভাইরাস সংক্রমণ দৈনিক ২০ জনের নিচে নেমে এসেছে। সোমবার (২০ এপ্রিল) মোট ১৩ জন নতুন আক্রান্তকে শনাক্ত করা হয়েছে।

বিজ্ঞাপন

অন্যদিকে, স্বাস্থ্য বিভাগের সঙ্গে নভেল করোনাভাইরাস শনাক্তকরণে যোগ দিয়েছে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী।

তবে, করোনাভাইরাসের পরবর্তী ধাপের কমিউনিটি সংক্রমণ যে কোনো মুহুর্তে মাথা চাড়া দিতে পারে – হুঁশিয়ার করেছে দক্ষিণ কোরিয়ার সেন্টার ফর ডিজিজেস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (কেসিডিসি)।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন