বিজ্ঞাপন

ভারতে লকডাউন শিথিল, কৃষিকাজ চলবে

April 20, 2020 | 3:36 pm

আন্তর্জাতিক ডেস্ক

নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট কোভিড-১৯ বিশ্বমহামারির গণসংক্রমণ ঠেকাতে ভারতজুড়ে আরোপিত লকডাউন কিছুটা শিথিল করে নেওয়া হয়েছে। সম্ভাব্য খাদ্যসংকট এড়াতে কৃষিকাজ পুরোদমে চালু করার সিদ্ধান্ত নিয়েছে দেশটি। ভারতের বিভিন্ন প্রদেশের মুখ্যমন্ত্রীদের লিখিত নির্দেশের বরাতে সোমবার (২০ এপ্রিল) এ খবর জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

এছাড়াও ই-কমার্সের মাধ্যমে অর্ডার করা বিভিন্ন পণ্য যেমনঃ মোবাইল ফোন, কম্পিউটার ও রেফ্রিজারেটর ডেলিভারিও লকডাউন বিধিনিষেধের আওতার বাইরে থাকবে বলে জানানো হয়েছে। তবে, করোনাভাইরাস সংক্রমণের হটস্পট হিসেবে ভারতে যেসব এলাকা চিহ্নিত করা হয়েছে তারা এই শিথিলীকরন নির্দেশের আওতায় পড়বে না। বন্ধ থাকবে সকল অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক রুটের ফ্লাইট।

এদিকে, কৃষি ব্যবসায়ের আওতাধীন জমি চাষ, মাছ চাষ, বীজ রোপনের ক্ষেত্রে দিন মজুরির ভিত্তিতে যারা কাজ করে থাকেন, তাদের কাজে ফেরার নির্দেশনা দেওয়া হয়েছে। কৃষিখাতের সঙ্গে সংশ্লিষ্ট পণ্য পরিবহনও লকডাউনের আওতার বাইরে থাকবে।

বিজ্ঞাপন

অন্যদিকে, সড়ক নির্মাণ ও অন্যান্য নির্মাণ শিল্পের কাজ চলবে। তবে কর্মক্ষেত্রে স্বাস্থ্য বিধি এবং শারীরিক দূরত্ব মেনে চলার ব্যাপারে কঠোর অবস্থান ব্যক্ত করেছে রাজ্যের প্রশাসনিক কর্তৃপক্ষ। এমনকি ব্যাংক, এটিএম, হাসপাতাল, ক্লিনিক, ফার্মেসি ও সরকারি দফতরগুলোও খোলা থাকবে।

প্রসঙ্গত, নভেল করোনাভাইরাসের গণসংক্রমণ ঠেকাতে দুই দফায় ছয় সপ্তাহের লকডাউন আরোপ করা হয়েছিল ভারতে। সোমবার (২০ এপ্রিল) পর্যন্ত নভেল করোনাভাইরাসে ভারতে মোট আক্রান্ত হয়েছে ১৭ হাজার ৬১৫ জন মৃত্যু হয়েছে ৫৫৯ জনের।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন