বিজ্ঞাপন

করোনাকালে ইসরায়েলে গণতন্ত্রপন্থি বিক্ষোভ

April 20, 2020 | 5:15 pm

আন্তর্জাতিক ডেস্ক

নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বিশ্বমহামারি কোভিড-১৯ এর প্রাদুর্ভাবের মধ্যেও ইসরায়েলে গণতন্ত্রপন্থিদের বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২০ এপ্রিল) রাজধানী তেল আবিবের রবিন স্কয়ারে প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহুর বিরুদ্ধে অনুষ্ঠিত ওই বিক্ষোভে কয়েক হাজার ইসরায়েলি যোগ দিয়েছেন। খবর আল জাজিরা।

বিজ্ঞাপন

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, নেতানিয়াহুর বিরুদ্ধে ওই গণতন্ত্রপন্থি বিক্ষোভে অংশগ্রহণকারীরা করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে মাস্ক পরে এবং একে অপরের থেকে দুই মিটার দূরত্ব মেনে অবস্থান নিয়েছেন। সে সময় তারা নেতানিয়াহুকে ‘ক্রাইম মিনিস্টার’ হিসেবে উল্লেখ করে তার কবল থেকে ইসরায়েলের গণতন্ত্রকে রক্ষা করার আহ্বান জানান। স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে ওই বিক্ষোভে অন্তত দুই হাজার ইসরায়েলি অংশ নিয়েছেন।

এদিকে, বিচারাধীন তিনটি দুর্নীতির মামলায় অভিযুক্ত ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু তার বিরুদ্ধে আনা সকল অভিযোগ অস্বীকার করেছেন। এবং তিনদফা নির্বাচনে দলগতভাবে সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হওয়ায় প্রধান বিরোধীদল ব্লু অ্যান্ড হোয়াইটপার্টির সঙ্গে জোট গঠনের মাধ্যমে নিজের ক্ষমতা ধরে রাখতে চাইছেন। এ নিয়ে ব্লু অ্যান্ড হোয়াইট পার্টির নেতা বেনি গান্টজের সঙ্গে দরকষাকষি চলছে।

বিজ্ঞাপন

অন্যদিকে, ইসরায়েলের গণতন্ত্রপন্থিরা নেতানিয়াহু বিরোধী এই আন্দোলনে প্রধান বিরোধীদলের নেতা বেনি গান্টজকে আহ্বান জানিয়েছেন  তাদের সঙ্গে যোগ দিতে।

এর আগে, বেনি গান্টজ কয়েকদফা গণমাধ্যমকে জানিয়েছিলেন নেতানিয়াহুর নেতৃত্বাধীন কোনো সরকারে তিনি যোগ দেবেন না। কিন্তু বেনজামিন নেতানিয়াহুও তাকে সঙ্গে নিয়ে জোট গঠনের মাধ্যমে প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতা টিকিয়ে রাখতে মরিয়া হয়ে উঠেছেন।

বিজ্ঞাপন

 

 

বিজ্ঞাপন

 

 

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন