বিজ্ঞাপন

করোনাভাইরাস: ‘বন্ধ হয়ে যাচ্ছে আমেরিকায় অভিবাসন’

April 21, 2020 | 12:30 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, করোনাভাইরাস সংক্রমণের জের ধরে তিনি নির্বাহী আদেশের মাধ্যমে সাময়িকভাবে যুক্তরাষ্ট্রে অভিবাসন অস্থায়ীভাবে বন্ধ করে দেবেন। সোমবার (২০ এপ্রিল) এক টুইটার বার্তায় তিনি এ কথা বলেন।

বিজ্ঞাপন

এছাড়াও ওই টুইটার বার্তায় ট্রাম্প আমেরিকানদের জন্য চাকরির নিরাপত্তা তৈরি করতেই অভিবাসীদের আমেরিকায় ঢোকা বন্ধ করতে হবে।

তবে শেষ পর্যন্ত যদি প্রেসিডেন্ট এই নির্দেশনা জারি করতে সক্ষম হন তবে আমেরিকায় অভিভাবসনের কোন প্রোগ্রামটি ক্ষতিগ্রস্থ হবে সে ব্যাপারে কোনো ধারণা পাওয়া যায়নি।

বিজ্ঞাপন

এদিকে সমালোচকরা বলছেন, অভিবাসন বন্ধের পূর্ব পরিকল্পনা বাস্তবায়নে প্রেসিডেন্ট করোনাভাইরাস পরিস্থিতিকে হাতিয়ার হিসেবে ব্যবহার করছেন।

বিজ্ঞাপন

অন্যদিকে, ট্রাম্পের এই ঘোষণার আগে হোয়াইট হাউজের পক্ষ থেকে বলা হয়েছে করোনাভাইরাস পরিস্থিতি আমেরিকার নিয়ন্ত্রণে চলে এসেছে, তাই ধাপে ধাপে অঙ্গরাজ্যগুলো আবার খুলতে শুরু করেছে।

উল্লেখ করা যায় যে, নভেল করোনাভাইরাসের গণসংক্রমণ ঠেকাতে আরোপিত লকডাউনের প্রথম চার সপ্তাহেই প্রায় দুই কোটি আমেরিকান চাকরি হারিয়েছেন।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, মঙ্গলবার (২১ এপ্রিল) পর্যন্ত  নভেল করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে মোট সাত লাখ ৯২ হাজার ৯৩৮ জন আক্রান্ত হয়েছেন, মৃত্যু হয়েছে ৪২ হাজার ৫১৮ জনের। এবং চিকিৎসা নিয়ে নিয়মিত জীবনে ফিরে গেছেন ৭২ হাজার ৩৮৯ জন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন