বিজ্ঞাপন

‘বাজিগর’-এ যেভাবে শাহরুখ-কাজল-শিল্পা

April 22, 2020 | 8:57 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

২৫ বছর আগে বক্স অফিসে ঝড়ের মতো আছড়ে পড়েছিল ‘বাজিগর’। বক্স অফিসের বহু রেকর্ড ভেঙেছিল সুপারহিট এই ফিল্ম। চিত্রনাট্য যেমন শক্তিশালী ছিল, তেমনই হিট ছিল এর প্রতিটা গানও। এ ছবির পর থেকেই রীতিমতো হিট হয়ে যায় কাজল-শাহরুখ খান জুটি। আর এ ছবি দিয়েই বলিউডে পা রাখেন শিল্পা শেঠি। কিন্তু জানেন কি কাজল কিংবা শিল্পা, এমনকি শাহরুখের কাজ করা হতো না যদি না শ্রীদেবী অভিনয় করতে রাজি হতেন।

বিজ্ঞাপন

হ্যাঁ, ঠিকই পড়ছেন। পরিচালক আব্বাস-মস্তান প্রথমে নাকি নায়িকার ভূমিকায় শ্রীদেবীকেই ভেবেছিলেন। শ্রীদেবী সে সময় বলিউডের প্রথম সারির অভিনেত্রী। তার স্টারডমের কাছে নগণ্য ছিলেন কাজল, শিল্পারা। শাহরুখও খুব একটা নাম করতে পারেননি তখন।

পরিচালক আব্বাস-মস্তান যখন শ্রীদেবীর কাছে এ ছবির অফার নিয়ে যান, স্ক্রিপ্ট শুনেই পছন্দ হয়ে যায় তার। কিন্তু তার প্রথম অপছন্দ ছিলেন শাহরুখ খান। তিনি সাফ জানিয়ে দেন, কোনও আনকোরা জুনিয়র অভিনেতার সঙ্গে অভিনয় করতে পারবেন না।

শ্রীদেবী বলেন, তাকে যদি নিতেই হয়, তা হলে কোনও জনপ্রিয় নায়ককে নিতে হবে। পরিচালক আব্বাস-মস্তান তাকে জানিয়েছিলেন যে, এর আগে সালমন খান, আমির খান এবং অনিল কাপুরের কাছে তারা প্রস্তাব নিয়ে গিয়েছিলেন। ছবিতে নায়কের চরিত্র নেগেটিভ হওয়ায় তারা কেউই এ প্রস্তাবে রাজি হননি। একমাত্র শাহরুখ খান প্রস্তাব ফিরিয়ে দেননি।

বিজ্ঞাপন

কোনও কিছুর বিনিময়েই শ্রীদেবী ‘বাজিগর’-এ শাহরুখের রিপরীতে অভিনয়ে রাজি হননি। প্রথমে ঠিক ছিল, শ্রীদেবী যৌথ ভূমিকায় অভিনয় করবেন। অর্থাত্ প্রিয়া চোপড়া এবং সীমা চোপড়া— এই দুই বোনই হবেন তিনি। কিন্তু যখন তিনি রাজি হলেন না, তখন উপায় না দেখে বাধ্য হয়ে পরিচালককে স্ক্রিপ্টে কিছুটা বদল আনেন। শাহরুখের বিপরীতে মুখ্য চরিত্রে কাজল এবং অন্য চরিত্রে শিল্পাকে নেওয়া হয়।

আরো জানা যায়, শ্রীদেবী নাকি প্রথমে ‘বাজিগর’-এ অভিনয়ের জন্য এত টাকা চেয়েছিলেন যে, সেই টাকায় শাহরুখ, কাজল এবং শিল্পা- এই জনেরই পারিশ্রমিক হয়ে যায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস/

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন