বিজ্ঞাপন

ফর্মুলা ওয়ান ছাড়ার হুমকি ফেরারি’র

April 23, 2020 | 4:58 pm

স্পোর্টস ডেস্ক

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ক্রীড়াঙ্গনে সব ইভেন্টই ক্ষতির সম্মুখীন হয়েছে। আর সেখান থেকে বাদ পড়েনি মোটর রেস ইভেন্ট ফর্মুলা ওয়ানও। অন্যান্য ইভেন্টের মতো স্থগিত হয়ে আছে ফর্মুলা ওয়ানও। আর তাতেই লোকসান গুণছে অটোমোবাইল কোম্পানিগুলো। সেই সঙ্গে লোকসান গুণছে আন্তর্জাতিক অটোমোবাইল ফেডারশন-এফআইএ। এমন পরিস্থিতিতে ফর্মুলা ওয়ান থেকে নিজেদের নাম প্রত্যাহার করে নেওয়ার হুমকি দিয়েছে ইতালিয়ান অটোমোবাইল জায়ান্ট ফেরারি।

বিজ্ঞাপন

ফেরারির ফর্মুলা ওয়ান’র প্রধান মাত্তিয়া বিনত্তো জানিয়েছেন অর্থনৈতিক লোকসানের মুখে পড়ার আগেই নিজেদের নাম প্রত্যাহার করে নিবে ফেরারি। ২০২০ সালের ফর্মুলা ওয়ানে প্রত্যেক দলের জন্য এফআইএ’র বাজেট ছিল ১৬০ মিলিয়ন ইউরো করে। তবে করোনাভাইরসের প্রাদুর্ভাবের কারণে স্থগিত হয়ে যায় এ বছরের ফর্মুলা ওয়ান। আর সেই সঙ্গে প্রত্যেক দলের জন্য করা ১৬০ মিলিয়ন ইউরোর বাজেট কমিয়ে আনা হয় ১৩৫ মিলিয়নে।

২০২০ সালের ফর্মুলা ওয়ান স্থগিত করা হয় এক বছরের জন্য অর্থাৎ ২০২১ সালের নির্ধারিত সময়েই অনুষ্ঠিত হবে ফর্মুলা ওয়ান। তবে প্রত্যেক দলের জন্য প্রাথমিকভাবে কমান বাজেট ১৩৫ মিলিয়ন থেকে আরো কমিয়ে ৯০ মিলিয়নে করার কথা জানিয়েছে এফআইএ। আর এতেই তেড়েফুড়ে উঠেছে অটোমোবাইল জায়ান্ট ফেরারি।

ফেরারি’র ফর্মুলা ওয়ান প্রধান মাত্তিয়া বিনত্তো জানিয়েছেন, ‘গত বছরের জুন মাসেই আমাদের বাজেট নির্ধারিত হয়েছিল। আর এই প্রাদুর্ভাবের সময় তা আরো কমানো হয়েছে। কিন্তু এরপরে যদি আরো কমানো হয় তাহলে আমরা আমাদের কর্মীদের নিয়ে ঠিকমত কাজ করতে পারব বলে মনে হয় না। আর এমন পরিস্থিতি হলে আমরা হয়ত ফর্মুলা ওয়ানেই অংশ নিতে পারব না।’

বিজ্ঞাপন

করোনাভাইরাসের কারণে সকল ক্রীড়াঙ্গনেই আর্থিক লোকসান দেখা দিবে এটা মেনে নিয়েছেন ফেরারির প্রধান। তবে তড়িঘড়ি করে কোনো সিদ্ধান্ত নেওয়ার পক্ষে মতামত নয় তার। তিনি চাইছেন এখনই কোনো সিদ্ধান্ত না নিয়ে আরো অপেক্ষা করা হোক।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন