বিজ্ঞাপন

হাইড্রোক্সিক্লোরোকুইনের কার্যকরিতা নিয়ে প্রশ্ন তুলে পদচ্যুত

April 23, 2020 | 4:23 pm

আন্তর্জাতিক ডেস্ক

নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট কোভিড-১৯ বিশ্বমহামারির চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইনের কার্যকরিতা নিয়ে প্রশ্ন তোলায় – যুক্তরাষ্ট্রের নভেল করোনাভাইরাসের ভ্যাকসিন গবেষণার কেন্দ্রীয় এজেন্সি বায়োমেডিকেল অ্যাডভান্সড রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অথোরিটির (বিএআরডিএ) প্রধান ডা. রিক ব্রাইটকে তার পদ থেকে সরিয়ে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওই ভুক্তভোগীর বরাতে বৃহস্পতিবার (২৩ এপ্রিল) এ খবর জানিয়েছে গালফ নিউজ।

বিজ্ঞাপন

এর আগে, নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বিশ্বমহামারি কোভিড-১৯ চিকিৎসায় সবচেয়ে কার্যকর হাইড্রোক্সিক্লোরোকুইন বলে জানিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। পরে ভারত থেকে বিপুল পরিমাণ ওই ম্যালেরিয়া চিকিৎসার ওষুধ জরুরিভিত্তিতে আমদানিও করেছিল যুক্তরাষ্ট্র।

এদিকে, ডা. রিক ব্রাইটকে ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের প্রকিওরমেন্ট শাখায় বদলি করা হয়েছে।

অন্যদিকে ডা. রিক ব্রাইট জানিয়েছেন, তিনি প্রেসিডেন্ট ট্রাম্পকে বলেছিলেন নভেল করোনাভাইরাস মোকাবিলায় আমাদেরকে বিজ্ঞানভিত্তিক পদক্ষেপ নিতে হবে, এক্ষেত্রে রাজনীতি করার সু্যোগ নেই। আর কংগ্রেসের ছাড়কৃত এই বিপুল পরিমাণ অর্থ ব্যয় করে আমদানি করা হাইড্রোক্সিক্লোরোকুইন নভেল করোনাভাইরাস চিকিৎসায় কোনো কাজে আসবে না।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রে নভেল করোনাভাইরাস আক্রান্তদের ওপর গবেষণা করে সাউথ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দেখেছেন হাইড্রোক্সিক্লোরোকুইন কোনো কাজে আসছে না। বরং হাইড্রোক্সিক্লোরোকুইন প্রয়োগ করা হয়েছে এমন রোগীদের মৃত্যুহার অন্যান্যদের তুলনায় বেশি।

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন