বিজ্ঞাপন

করোনা মোকাবিলায় গোটা বিশ্বকে একজোট হওয়ার আহ্বান

April 23, 2020 | 9:06 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের (কোভিড-১৯) সৃষ্ট সংকট মোকাবিলায় বিশ্ব সম্প্রদায়কে একজোট হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ক্ষেত্রে সবার সমন্বিত দায়িত্বশীলতা ও অংশীদারিত্বমূলক মনোভাবের ওপর গুরুত্ব দেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, সবাইকে একসঙ্গে সংকটের মোকাবিলা করতে হবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) সন্ধ্যায় দক্ষিণ এশিয়ার অর্থনীতিতে কোভিড-১৯-এর প্রাদুর্ভাব মোকাবিলায় আঞ্চলিক সহযোগিতা জোরদার বিষয়ক এক ভার্চুয়াল সম্মেলনে এ আহ্বান তিনি। ‘এনহ্যান্সিং রিজিওন্যাল কো-অপারেশন ইন সাউথ এশিয়া টু কমব্যাট কোভিড-১৯ রিলেটেড ইমপ্যাক্ট অন ইটস ইকোনোমিকস’ শীর্ষক এ ভার্চুয়াল সম্মেলনের আয়োজক বিশ্ব অর্থনৈতিক ফোরাম (ডব্লিউইএফ)।

ভার্চুয়াল সম্মেলনে বক্তব্যে বিশ্ব সম্প্রদায়ের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘বিশ্ব সম্ভবত গত একশ বছরের মধ্যে সবচেয়ে বড় সংকটের মুখোমুখি। সুতরাং সবাই একসঙ্গে সংকটের মোকাবিলা করা দরকার। প্রতিটি সমাজ থেকে সমন্বিত দায়িত্বশীলতা এবং অংশীদারিত্বমূলক মনোভাব প্রয়োজন।’

করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে সামাজিক বিচ্ছিন্নতা প্রয়োজন হলেও বিশ্বকে সংকট থেকে বাঁচাতে বিচ্ছিন্নতার নীতি বাস্তবসম্মত নয় বলে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, বিশ্ব জলবায়ু পরিবর্তনের সঙ্গে লড়াই করছে। এখন করোনাভাইরাস আমাদের অস্তিত্বকে চ্যালেঞ্জ করছে। বিশ্বায়নের বর্তমান পর্যায়ে একটি দেশকে পুরো বিশ্ব থেকে আলাদা রাখা সম্ভব নয়। এখানে বিচ্ছিন্নতার নীতি আর কাজ করবে না।

বিজ্ঞাপন

তিনি বলেন, আমরা জানি না এই মহামারি কতদিন থাকবে। এটি এরই মধ্যে অর্থনীতিতে ক্ষতিগ্রস্ত করেছে। অর্থনীতি, ব্যবসা ও সমাজকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে হবে। ভয় ও ট্রমা কাটাতে জনগণকে সহযোগিতা করতে হবে এবং গুরুত্বপূর্ণ খাতগুলোকে পুনরুজ্জীবিত করতে হবে।

এসময় প্রধানমন্ত্রী সবার জন্য পাঁচটি প্রস্তাব তুলে ধরেন। এসব প্রস্তাবের মধ্যে তিনি বিশেষ করে নিম্ন আয়ের মানুষদের অর্থনৈতিক সহযোগিতার কথা তুলে ধরেন। একইসঙ্গে অর্থনৈতিক সহযোগিতা জোরদার, অভিবাসীদের বিষয়ে যথাযথ পদক্ষেপ এবং সংকট মোকাবিলায় ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের প্রস্তাবও তুলে ধরেন তিনি।

বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডব্লিউইএফ) প্রেসিডেন্ট বর্জ ব্র্যান্ডের স্বাগত ভাষণের মাধ্যমে শুরু হয় সম্মেলন। পরে কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে সবাইকে ব্রিফ করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক ডা. পুনম খেত্রপাল সিং। সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধনী বক্তব্য দেন।

বিজ্ঞাপন

বিশ্ব অর্থনৈতিক ফোরামের পক্ষ থেকে সারসংক্ষেপ ও ভবিষ্যৎ পদক্ষেপ তুলে ধরার মাধ্যমে ভার্চুয়াল এই সম্মেলন শেষ হবে।

ফাইল ছবি

সারাবাংলা/এনআর/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন