বিজ্ঞাপন

করোনায় ক্ষতিগ্রস্ত সদস্যদের আর্থিক সহায়তা ফিফা’র

April 25, 2020 | 1:15 pm

স্পোর্টস ডেস্ক

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বিশ্বজুড়ে নেমে এসেছে স্থবিরতা। আর এই স্থবিরতার মধ্যে স্থগিত গোটা বিশ্বের ক্রীড়াঙ্গন। যার বাইরে নয় ফুটবলও। বরংচ ফুটবলেই ক্রীড়াঙ্গনের মধ্যে সব থেকে বড় প্রভাব পড়েছে করোনার। ফিফা’র সদস্য দেশগুলো কোনো না কোনোভাবে ক্ষতির সম্মুখীন হয়েছে। আর তাই তো সদস্যদের এমন সময়ে এগিয়ে আসছে ফিফা-ই। ক্ষতিগ্রস্ত সদস্য দেশগুলোর মধ্যে ১৫০ মিলিয়ন মার্কিন ডলার অর্থাৎ ১ হাআজ্র ২৭৪ কোটি টাকা বরাদ্ধ দিয়েছে ফুটবলের সর্বোচ্চ সংস্থা।

বিজ্ঞাপন

গেল শুক্রবার (২৪ এপ্রিল) এক বৈঠকে ফিফার কর্মকর্তারা নিজেদের ২০১৯/২০২০ সালের তহবিলের ব্যাপারটি খোলাসা করে। যেখানে গোটা বিশ্বের মধ্যে ফিফা’র ২১১টি সদস্য দেশগুলোকে ফিফার নিজেস্ব তহবিল থেকে সাহায্য করা হবে। যদিও ২০২০ সালের সাহায্য অনুদান দেওয়ার কথা ছিল জুলাই মাসে, তবে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে তা কয়েক মাস আগেই প্রদান করতে যাচ্ছে ফুটবলের সর্বোচ্চ এই সংস্থা।

সদস্য দেশগুলোকে আর্থিকভাবে সাহায্যের ব্যাপারে ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো বলেন, ‘এই মহামারিটি গোটা ফুটবল বিশ্বকে চ্যালেঞ্জের মুখে ফেলেছে। তবে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ানো ফিফার দায়িত্বের মধ্যেই পড়ে।’

ফিফার ১৫০ মিলিয়ন ডলার সাহায্য তহবিলের মধ্য থেকে প্রত্যেকটি দেশ অন্ততপক্ষে ৫ লাখ ডলার করে পাবে। তবে কেবল অনুদান দিয়েই ক্ষান্ত থাকবে না ফিফা। সেই সঙ্গে ফিফার দেওয়া অনুদান যেন সঠিকভাবে ব্যবহার হয়ে সেদিকেও কড়া নজর রাখবে তারা। এছাড়া যেসব দেশ বেশি আর্থিক সঙ্কটে ভুগছে তাদের দিয়েই শুরু হবে এই অনুদান কার্যক্রম।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন