বিজ্ঞাপন

করোনায় পোশাক কারখানায় একাধিক শিফট চালুর দাবি

April 26, 2020 | 8:22 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: শ্রমিকদের করোনাভাইরাস থেকে রক্ষায় পোশাক কারখানায় একাধিক শিফট চালুর দাবি জানিয়েছে বাংলাদেশ গার্মেন্টস বায়িং হাউজ অ্যাসোসিয়েশন (বিজিবিএ)।

বিজ্ঞাপন

রোববার (২৬ এপ্রিল) প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের কাছে পাঠানো এক চিঠিতে সংগঠনটির সভাপতি কাজী ইফতেখার হোসাইন এ দাবি জানিয়েছেন।

পোশাক কারখানা খোলায় সতর্কতা অবলম্বন বিষয়ে পাঠানো ওই চিঠিতে গার্মেন্টস খোলার সিদ্ধান্তকে সাধুবাদ জানানো হয়। চিঠিতে বলা হয়েছে, তৈরি পোশাক কারখানায় ৪০ লাখ শ্রমিক কাজ করেন, যারা এখনো দারিদ্র্য সীমার নিচে বাস করেন, যারা স্বল্প শিক্ষিত এবং করোনাভাইরাসের সংক্রমণের স্বাস্থ্যবিধি সম্পর্কে তত সচেতন নয়। এদিকে পবিত্র মাহে রমজান মাস চলছে, সামনে পবিত্র ঈদ। এই সময়ে বিপুল পরিমাণ শ্রমজীবী মানুষকে নিরাপদ কর্ম এলাকা, কর্মস্থলে অসংক্রমিত যাতায়ত, নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা, নিরাপদ বাসস্থান নিশ্চিত করা দরকার। এসব নিশ্চিত করতে প্রয়োজনে একাধিক শিফট চালু করা যেতে পারে।

আরও পড়ুন- ‘লুকোচুরির মধ্যেই’ খুলেছে ৫ শতাধিক পোশাক কারখানা

বিজ্ঞাপন

চিঠিতে আরও বলা হয়েছে, এই শ্রম শিল্পে শ্রমিক ও অন্যান্য কর্মীদের সুস্থ রাখার স্বার্থে পরীক্ষামূলকভাবে প্রশাসনের নজরদারিতে কোনো নির্দিষ্ট এলাকায় প্রথমে কারখানা খোলা রাখা যেতে পারে। শ্রমজীবী মানুষের সুস্থতা ও নিরাপত্তা শুধু কারখানা মালিকের ওপর ছেড়ে দেওয়া সঙ্গত হবে না। এ বিষয়ে প্রশাসন, স্বাস্থ্য অধিদফতর, পরিবহন, শ্রম পরিদর্শক বিভাগসহ সংশ্লিষ্ট সবার নিয়মিত নজরদারি প্রয়োজন। তা না হলে আগের মতো ঘটনার পুনরাবৃত্তি ঘটতে পারে এবং বিদেশে পোশাক রফতানিতে নেতিবাচক প্রতিক্রিয়ার আশঙ্কাও রয়েছে।

এ অবস্থায় তৈরি পোশাক কারখানায় সংক্রমণ নিরোধ ব্যবস্থা, শ্রমিকের নিরাপত্তা, করোনাভাইরাস সংক্রমণে সচেতনতা, সামাজিক দূরত্ব রক্ষা ও স্বাস্থ্যবিধি অনুসরণে সরকারের সর্বাত্মক সহযোগিতা কামনা করেছে বিজিবিএ। এই সতর্কতা শিল্প কারখানার জন্য একান্ত আবশ্যক বলে মনে করছেন সংগঠনটির সভাপতি কাজী ইফতেখার হোসেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন