বিজ্ঞাপন

করোনা মোকাবিলায় সব শক্তিকে নিয়ে পরামর্শ সভার দাবি সিপিবির

April 26, 2020 | 9:25 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: নভেল করোনাভাইরাসের সংক্রমণে বিপর্যয় মোকাবিলায় সব শক্তিকে নিয়ে পরামর্শ সভা করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশে কমিউনিস্ট পার্টি (সিপিবি)। একইসঙ্গে গবেষক ও বিজ্ঞানীদের নিয়ে 'কোভিড-১৯ টাস্কফোর্স' গঠন এবং তৃণমূলে সমন্বয় কমিটি গঠন করে ঐক্যবদ্ধভাবে পরিস্থিতি মোকাবিলারও আহ্বান জানিয়েছে দলটি।

বিজ্ঞাপন

রোববার (২৬ এপ্রিল) দুপুরে কেন্দ্রঘোষিত কর্মসূচির অংশ হিসেবে সিপিবি প্রধানমন্ত্রী বরাবরে চট্টগ্রামের জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি পেশ করে। দেশের সকল জেলায়ও দলটি একই কর্মসূচি পালন করেছে।

চট্টগ্রাম জেলা সিপিবির সাধারণ সম্পাদক অশোক সাহা সারাবাংলাকে বলেন, ‘করোনাভাইরাস একটি বৈশ্বিক দুর্যোগ। সমন্বিত উদ্যোগ ছাড়া এই দুর্যোগ মোকাবেলা অসম্ভব। সেজন্য আমরা দেশে ক্রিয়াশীল সকল শক্তিকে নিয়ে পরামর্শ সভা আহ্বানের জন্য প্রধানমন্ত্রীর কাছে দাবি জানিয়েছি। এছাড়া মানুষকে এই দুর্যোগ থেকে রক্ষার পদক্ষেপ বাস্তবসম্মত ও দৃশ্যমান করতে বেশকিছু দাবি জানিয়েছি। আমরা মনে করি, মানুষের শক্তিকে পরিপূর্ণভাবে কাজে লাগানো না গেলে আমলাতান্ত্রিক সিদ্ধান্ত দিয়ে এই দুর্যোগ মোকাবিলা করা যাবে না।’

বিজ্ঞাপন

স্মারকলিপিতে আরও বলা হয়েছে, করোনার বিপর্যয় মোকাবিলায় বাজেটে পর্যাপ্ত বরাদ্দ রাখা, চিকিৎসা খাতে ১০ হাজার কোটি টাকা ব্যয় করা, সব জেলায় বিশেষায়িত ল্যাব স্থাপন এবং করোনায় আক্রান্তদের সুলভে ও সঠিক চিকিৎসা দেওয়া। এছাড়া সেনা সহায়তায় দুস্থ পরিবারের তালিকা করে রেশন কার্ড দেওয়া ও কমপক্ষে তিন মাস বিনামূল্যে খাদ্য সরবরাহের দাবি জানানো হয়েছে। এজন্য ২৫ হাজার কোটি টাকা বরাদ্দ চেয়েছে সিপিবি।

এছাড়া সিপিবি কৃষকদের কাছ থেকে সরাসরি ধান কেনা, ক্ষেতমজুরদের রেশন কার্ডের মাধ্যমে তিন মাস বিনামূল্যে খাবার সরবরাহ করা, ক্ষুদ্র মাঝারি খামারিকে জনপ্রতি ১০ হাজার টাকা সরাসরি সহায়তা দেওয়ার দাবি করেছে।

বিজ্ঞাপন

স্মারকলিপি দেওয়ার সময় সিপিবি’র কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শাহ আলম, চট্টগ্রাম বিভাগীয় সমন্বয়ক মৃণাল চৌধুরী, জেলার সাধারণ সম্পাদক অশোক সাহা, সম্পাদকমন্ডলীর সদস্য মো. মছিউদদৌলা ও অমৃত বড়ুয়া ছিলেন।

সারাবাংলা/আরডি/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন