বিজ্ঞাপন

নিজের একমাত্র স্বর্ণপদকটি নিলামে তুলতে চান শাহবাজ

April 26, 2020 | 10:23 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট
ঢাকা: হকির আম্পায়ারিং ক্যারিয়ারে কম বয়সে আন্তর্জাতিক পর্যায়ে নাম কুড়ানো বাংলাদেশের শাহবাজী আলী তার আন্তর্জাতিক ক্যারিয়ারের একমাত্র স্বর্ণপদকটি নিলামে তোলার আগ্রহ প্রকাশ করেছেন। নিলামের প্রাপ্ত অর্থে করোনাক্রান্তিতে দেশের বিপদগ্রস্ত মানুষদের পাশে দাঁড়াতে চান এই ক্রীড়াবিদ।

বিজ্ঞাপন

চলতি বছরের জানুয়ারিতে অস্ট্রেলিয়ায় হওয়া ইনডোর চ্যাম্পিয়নশিপে আম্পায়ার হিসেবে গ্রুপপর্ব, সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচে আম্পায়ারের দায়িত্ব পালন করেন শাহবাজ আলী। টুর্নামেন্টজুড়ে দুর্দান্ত সাফল্য দেখিয়ে নজর কাড়ায় তাকে ‘আম্পায়ার অব দ্য গোল্ড ফাইনাল’ পুরস্কার হিসেবে একটি স্বর্ণপদক দেয় অস্ট্রেলিয়া।

সেই স্বর্ণপদকটি নিলামে তুলতে আগ্রহ প্রকাশ করেছেন ২৭ বছর বয়সী এই হকি রেফারি।

এই দুঃসময়ে ক্যারিয়ারের মূল্যবান এই স্বর্ণপদকটি নিলামে তুলে সেই অর্থে বিপদগ্রস্ত মানুষদের সেবায় কাজে লাগাতে চান শাহবাজ, ‘স্বর্ণ পদকটি দুস্থ মানুষদের জন্য কাজে লাগাতে চাই। আমার এ অর্জন শুধু আমার না আমাদের দেশের গৌরব। দেশের সংকটকালীন মুহূর্তে আমি যদি কিছু করতে না পারি তাহলে অনেক কষ্ট পাবো একজন ক্রীড়াবিদ হিসেবে। বিপদগ্রস্তদের হাতে যদি কিছু তুলে দিতে পারি তাহলে ভাল লাগবে।’

বিজ্ঞাপন

নিলামের এই অর্থ হকি ফেডারেশনের মাধ্যমে বিপদগ্রস্ত খেলোয়াড়-কোচ ও সংগঠকদের কাছেও পৌঁছে দিতে চান শাহবাজ আলী, ‘আমাদের ফেডারেশন ভাল করে জানেন কারা কি অবস্থায় আছেন। খেলোয়াড়, কোচ, সংগঠকদের জন্য দিতে চাইলে দিবে ফেডাশেন। ফেডারেশন সাহায্য করলে খেলোয়াড় বা কোচরাই বলবে- আমাকে হেল্প করেছে। মানুষের আগ্রহ বাড়বে। আস্থা বাড়বে। আমি যদি কিছু কনট্রিবিউট করতে পারি তাহলে আমার জন্য বড় প্রাপ্তি হবে।

আন্তর্জাতিক অঙ্গনে চার বছর হলেও ঘরোয়া লিগে ১২ বছর বয়স থকে বাঁশি বাজানোর দায়িত্ব পালন করে আসছেন শাহবাজ আলী। প্রিমিয়ার লিগে খেলতে না পারলেও আম্পায়ারিংয়ের পাশাপাশি প্রথম লিগ খেলে নিজেকে শানিয়ে নিয়েছেন। এরপর ২০১৫ সালে প্রথম আন্তর্জাতিক আউটডোর হকি টুর্নামেন্টে আম্পায়ারিংয়ে অভিষেক হয় তার। ২০১৯ সালে এসে ইনডোর হকিতেও অভিষেক হয়েছে শাহবাজের। তিনি দেশের একমাত্র আম্পায়ার যার হকির দুই ফরম্যাটেই আন্তর্জাতিক প্রাঙ্গনে আম্পায়ারিং করেছেন।

স্বাধীনতার পর থেকে এটাই দেশের কোনও আম্পায়ারের প্রথম স্বর্ণপদক। নিলামে তুলে সেই অর্থ যোগানে অনুরাগীদের এগিয়ে আসার আহবান জানিয়েছেন শাহবাজ আলী, ‘দেশের মানুষের জন্য কোনও অনুরাগী বা সামর্থবান ব্যক্তি যদি এগিয়ে আসবেন এটাই আশা করছি।’

বিজ্ঞাপন

আরও পড়ুন: অস্ট্রেলিয়ার মাটিতে স্বর্ণ পেলেন বাংলাদেশের শাহবাজ

সারাবাংলা/জেএইচ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন