বিজ্ঞাপন

তেলাপিয়া মাছের তন্দুরি স্টাইল বেক

April 27, 2020 | 2:29 pm

মেহনাজ কামাল

শেষ কত বছর আগে এতদিন বাসায় ছিলাম মনে পড়ে না। এবার এতো সময় বাসায় থেকেও তেমন কিছু করা হচ্ছে না দুশ্চিন্তার কারনে। অনেকে এইসময় নানারকম খাবার রান্না করছেন। আমিও ইদানিং টুকটাক রান্না করছি। এবারের রমজান মাস একেবারেই ভিন্নরকম। আসন্ন বিপদের কথা মাথায় রেখে রোজার মাসেও অন্য সময়ের মত স্বাভাবিক খাবারই খাচ্ছি। তবে খাবারগুলো একটু ভিন্ন আঙ্গিকে তৈরি করছি। যেমন - তেলাপিয়া মাছ সাধারণভাবেও রান্না করা যায়। আমি তা না করে স্বাদ পরিবর্তনের জন্য এটাকে তান্দুরি স্টাইলে করেছি।

বিজ্ঞাপন

তেলাপিয়া, কোরাল, রেড স্ন্যাপার- এমন যেকোন মাছ দিয়েই এই রান্নাটা করা যাবে। তবে মাছের আকার অনুযায়ী এর পরিমাণ এবং ওভেনে রাখার সময় পরিবর্তন হবে। এটা ইলেট্রিক ওভেনে করতে হবে।

উপকরণ

  1. তেলাপিয়া মাছ ১ টি
  2. সয়াবিন তেল ২/৩ টেবিলচামচ
  3. আদা বাটা ১ চা চামচ
  4. রসুন বাটা ১ চা চামচ
  5. ধনিয়া গুঁড়া ১/২ চা চামচ
  6. জিরা গুঁড়া ১/২ চা চামচ
  7. রাঁধুনী তন্দুরী মসলা ২ চা চামচ
  8. লেবুর রস ১ চামচ
  9. টক দই ৩/৪ চা চামচ
  10. মরিচ গুঁড়া ২ চা চামচ
  11. হলুদ গুঁড়া ১/২ চা চামচ
  12. জর্দার রং (এর চিমটি)
  13. লবণ স্বাদমতো
  14. লেবুর রস (মাছের গায়ে মাখানোর জন্য)
বিজ্ঞাপন

পদ্ধতি

তেলাপিয়া মাছ ভালো করে ধুয়ে একটু লেবুর রস এবং লবণ দিয়ে মেখে ১৫/২০ মিনিট রেখে  দিতে হবে গন্ধ দূর করতে।

সয়াবিন তেল ছাড়া ওপরের সব উপকরণ একসঙ্গে একটি বাটিতে মিশিয়ে নিন। এরপর তা মাছের গায়ে মেখে ১ ঘন্টা মেরিনেট করতে হবে। মাছ মাখানোর সময় ছবির মত করে কেটে নেবেন এবং পেটের ভেতরে ভালো করে মসলা মাখাবেন। চাইলে পেটের ভেতরে চিপে রাখা লেবুর অংশটুকু দিয়ে রাখতে পারেন। এতে খাবারের গন্ধ আরো ভালো আসবে।

এবার মেরিনেট হয়ে আসার ১০ মিনিট আগে ২/৩ টেবিলচামচ তেল এই মেরিনেট করা মাছে দিয়ে মেখে নিন।  ওভেন ৫ মিনিট প্রি হিট দিয়ে ২০০ ডিগ্রি সেলসিয়াসে মাছের একপাশ ১০ মিনিট এবং সাবধানে উল্টিয়ে আরেকটি পাশে ৮ মিনিট রেখে নামিয়ে নিতে হবে। তবে এই ক্ষেত্রে মাছটা দেখলেই বোঝা যাবে হয়েছে কিনা। না হয়ে থাকলে সেক্ষেত্রে আবার ৫ মিনিটের কম বা বেশি রাখা যেতে পারে। ওভেনে মাছ উল্টানোর পর বাড়তি মাখানো মসলা ব্রাশ করে দিতে হবে। মাছ উল্টানোর সময় খুব সাবধান থাকতে হবে। কারন এই সময় মাছ নরম হয়ে যায় বলে ভেঙ্গে যেতে পারে।

মাছের সঙ্গে চাইলে কিছুটা টমেটো, আলু, বরবটি, গাজর, ক্যাপসিকাম দিতে পারেন। মেরিনেট থেকে বেচে যাওয়া বাড়তি মসলা দিয়ে মাখিয়ে সবজিগুলো তৈরি করা সম্ভব।

মেহনাজ কামাল, ব্যাংকার
মেহনাজ কামাল, ব্যাংকার

সারাবাংলা/আরএফ/টিসি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন