বিজ্ঞাপন

করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রীর প্রশংসায় ফোর্বস

April 27, 2020 | 11:08 am

আন্তর্জাতিক ডেস্ক

নভেল করোনাভাইরাস মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গৃহীত পদক্ষেপের কারণে ভাইরাস সংক্রমণের মধ্যেও ভালো অবস্থানে রয়েছে বাংলাদেশ বলে দাবি করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রভাবশালী ফোর্বস ম্যাগাজিন।

বিজ্ঞাপন

ফোর্বস ম্যাগাজিনের ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বের কারণেই ফেব্রুয়ারি মাসের শুরুর দিকে চীন থেকে বাংলাদেশি নাগরিকদের ফিরিয়ে আনা সম্ভব হয়েছে। মার্চে প্রথম নভেল করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তি শনাক্ত হওয়ার সঙ্গেসঙ্গেই তিনি শিক্ষা প্রতিষ্টান বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন এবং জরুরি সেবা ব্যতীত সকল প্রতিষ্ঠানকে অনলাইনে কার্যক্রম চালানোর নির্দেশনা দিয়েছিলেন। এছাড়াও বিভিন্ন দেশ থেকে বাংলাদেশে প্রবেশ করা ছয় লাখ ৫০ হাজার মানুষকে যথাযথভাবে স্ক্রিনিংয়ের ব্যবস্থা করা এবং ৩৭ হাজার জনকে তাৎক্ষনিকভাবে কোয়ারেনটাইনে পাঠানো হয়েছে। যা খোদ যুক্তরাজ্যেও সম্ভব হয়নি।

এদিকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও ওই তালিকায় সিংগাপুরের প্রেসিডেন্ট হালিমা ইয়াকুব, হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লাম, নেপালের প্রেসিডেন্ট বিদ্যাদেবী ভান্ডারি, লিবিয়ার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট জেনাইন আনজ, ইথিওপিয়ার প্রেসিডেন্ট সাহলে-ওর্ক জেওদে, জর্জিয়ার প্রেসিডেন্ট সালোমি জওরাবিচভিলি, নামিবিয়ার প্রধানমন্ত্রী সারা কুগংগেলোয়া রয়েছেন।

প্রসঙ্গত, ১৮ দেশের ৫৪৫ মিলিয়ন মানুষ নারীর অধীনে শাসিত হয়ে থাকে। যা পৃথিবীর মোট জনসংখ্যার সাত শতাংশ। অন্যান্য সকল বৈশ্বিক সংকটের মতো নভেল করোনাভাইরাস মোকাবিলায়ও নারী নেতৃত্ব প্রশংসনীয় ভূমিকা রেখেছে। পৃথিবীব্যাপী নারী নের্তৃত্বের জয়গান নিয়ে দুই ফোর্বস ম্যাগাজিন দুই কিস্তির বিশেষ প্রতিবেদন প্রকাশ করে। তার দ্বিতীয় কিস্তিতে করোনাভাইরাস মোকাবিলায় আট নারী সরকার প্রধানের আলোচনায় আসলো বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কথা।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন