বিজ্ঞাপন

নতুন পদ্ধতিতে ক্ষতি দেখছেন না রাহি-এবাদত

April 27, 2020 | 2:34 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

টেস্ট ক্রিকেটে বলের একপাশ চকচকে রাখতে লালার ব্যবহার অনেক পুরোনো। থুতু বা লালা ব্যবহার করে বলের একদিকে শাইনিং বের করে আনা পেসারদের জন্য অপরিহার্য্য। কেননা সাদা পোষাকের ক্রিকেটে ৯ কি ১০ ওভারের পরে বলের শাইনিং নষ্ট হতে থাকে। তখন বলে কোনো নড়াচড়া থাকে না। ফলে ব্যাটসম্যান খুব সহজেই বলের গতিবিধি লক্ষ্য রেখে অনায়াসেই শটস খেলতে পারেন। কিন্তু থুতু বা লালা ব্যবহার করে বল একদিকে চকচকে করা হলে পেসাররা খুব সহজেই রিভার্স সুইং পেতে পারেন। আর তাতে করে খেলাটি হয়ে উঠে প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ।

বিজ্ঞাপন

কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাব ছড়াতে শুরু করায় বল চকচকে করতে লালা বা থুতুর ব্যবহার নিষিদ্ধ করার কথা ভাবছে আইসিসি। যা কীনা ক্রিকেটারদের স্বাস্থ্য ঝুঁকির অনেক বড় কারণ হয়ে দাঁড়িয়েছে। আর বিকল্প হিসেবে তারা কৃত্তিম বস্তু ব্যবহারের অনুমতি দেওয়ার কথাও ভাবছেন। লেদার ময়েশ্চারাইজার ও শু পলিশের মতো কিছু ব্যবহারের অনুমতি দেওয়ার কথা ভাবা হচ্ছে। যা আগে নিষিদ্ধ ছিল। অর্থাৎ বড় দৈর্ঘ্যের ক্রিকেটে বৈধ করে দেওয়া হতে পারে বল টেম্পারিং।

পরিবর্তিত পরিস্থিতিতে আইসিসি’র এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বাংলাদেশ টেস্ট দলের দুই নিয়মিত পেসার আবু জায়েদ চৌধুরী রাহি ও এবাদত হোসেন। করোনায় বিশ্বব্যাপী উদ্ভুত পরিস্তিতে স্বাস্থ্যগত ঝুঁকি এড়াতে আইসিসি’র এই উদ্যোগে এতে তারা কোনো ক্ষতি দেখছেন না। বরং পেসারদের কল্যাণই দেখছেন এই টাইগার পেস ডুয়ো।

রাহি বললেন, ‘এটা অবশ্যই ভালো। ক্ষতির কিছু নেই। ক্রিকেট হোক আর যে কোনো খেলাই হোক না কেন আমার কাছে মনে হয় সুরক্ষাই সবার আগে। থুতু বা লালার মাধ্যমে ভাইরাসটা ছড়ানোর সুযোগ বেশি থাকে। সেক্ষেত্রে আইসিসি’র নতুন এই পদ্ধতি অবশ্যই ভালো কিছু বয়ে আনবে। পরে বিশ্ব ঠিক হলে নতুন করে ভাবা যাবে।’

বিজ্ঞাপন

আর এবাদত হোসেন জানালেন, ‘এটা শোনার পরে ভালো লাগছে। আমাদের জন্য অনেক ভালো একটা উদ্দেশ্যে এই পদ্ধতিটা গ্রহণ করা হয়েছে। কারণ কোকাবুরা বল শাইন হয় না বা হতে চায় না। তো আর আগে যেটা অবৈধ ছিল এখন যদি বৈধ করা হয় পেসারদের জন্য খুবই ভালো হবে। তখন ক্রিকেট আরো প্রতিদ্বন্দ্বিতামূলক হবে। কারণ কোকাবুরা বল ২০/২৫ ওভার পরে যখন চকচকে হতে চায় না তখন বল নড়চড়া করে না। ব্যাটসম্যান খুব সহজেই বল বুঝে ফেলতে পারে। আর এই পদ্ধতি চালু হলে বল নড়াচড়া করবে, খেলাটাও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে।’

সারাবাংলা/এমআরএফ/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন