বিজ্ঞাপন

পাটকল শ্রমিকদের বকেয়া মজুরি পরিশোধে ১১৬ কোটি টাকা বরাদ্দ

April 27, 2020 | 6:15 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: পাটকল শ্রমিকদের বকেয়া মজুরি পরিশোধের উদ্যোগ নিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক)। তার ঐকান্তিক প্রচেষ্টাতেই অর্থ মন্ত্রণালয় থেকে ১১৬ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। বরাদ্দের এই টাকা দিয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ পাটকল করপোরেশন (বিজেএমসি) পরিচালিত পাটকলগুলোর শ্রমিকদের আট সপ্তাহের বকেয়া মজুরি পরিশোধ করা হবে।

বিজ্ঞাপন

সোমবার (২৭ এপ্রিল) অর্থ মন্ত্রণালয় থেকে এই অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে। বরাদ্দ দেওয়া অর্থ থেকেই শ্রমিকদের মার্চ ও এপ্রিলের আট সপ্তাহের মজুরি তাদের নিজ নিজ ব্যাংক অ্যাকাউন্টে চেকের মাধ্যমে দিয়ে দেওয়া হবে।

বস্ত্র ও পাট মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, অর্থ মন্ত্রণালয় থোক এই ১১৬ কোটি টাকা দেওয়া হয়েছে ‘অপারেশন লোন’ বা ‘পরিচালন ঋণ’ হিসেবে। বিজেএমসি শ্রমিকদের প্রত্যেকের নিজস্ব ব্যাংক হিসাবে এই টাকা পরিশোধ করা হবে।

অর্থ মন্ত্রণালয়ের এ সংক্রান্ত এক চিঠিতে জানানো হয়, আগামী ২০ বছরে (৫ বছরের গ্রেস পিরিয়ডসহ ) ৫ শতাংশ সুদে ষান্মাসিক কিস্তিতে এ অর্থ পরিশোধ করতে হবে। আর এ জন্য অর্থ বিভাগের সঙ্গে বিজেএমসিকে একটি ঋণ চুক্তি সই করতে হবে।

বিজ্ঞাপন

চিঠিতে বিশেষভাবে বলা হয়েছে, বরাদ্দ দেওয়া অর্থ অন্য কোনো খাতে ব্যবহার করা যাবে না। এই অর্থ দিয়ে কেবল শ্রমিকদের বকেয়া মজুরি পরিশোধ করা যাবে। এছাড়া বরাদ্দ করা অর্থ ব্যয়ের ক্ষেত্রে সরকারের বিদ্যমান বিধি অনুসরণ করতে হবে।

সারাবাংলা/এসজে/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন