বিজ্ঞাপন

কৃষি খাতে ৪ শতাংশ সুদে ঋণ বিতরণের নির্দেশ

April 27, 2020 | 8:32 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের কারণে সৃষ্ট সংকট মোকাবিলায় কৃষকদের প্রণোদনা সুবিধার আওতায় শস্য ও ফসল খাতে চার শতাংশ রেয়াতি সুদ হারে কৃষি ঋণ বিতরণের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এছাড়া আগামীতে খাদ্যের উৎপাদন ও সরবরাহ স্বাভাবিক রাখতে কৃষিখাতে ঋণের সুদহার কমিয়ে চার শতাংশ নির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (২৭ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের কৃষি ঋণ বিভাগ থেকে একটি প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

এছাড়া প্রজ্ঞাপনে বলা হয়েছে বর্তমানে কৃষি খাতে ঋণের সুদ সর্বোচ্চ ৯ শতাংশ হলেও গ্রাহক পর্যায়ে সর্বোচ্চ চার শতাংশ সুদ আদায় করবে ব্যাংকগুলো। অবশিষ্ট পাঁচ শতাংশ সুদ ক্ষতি বাবদ ভর্তুকি হিসেবে ব্যাংকগুলোকে দিবে বাংলাদেশ ব্যাংক।

প্রজ্ঞাপন অনুযায়ী এই ৪ শতাংশ সুদে ঋণ বিতরণের মেয়াদ ধরা হয়েছে চলতি বছরের ১ এপ্রিল থেকে আগামী বছরের ৩০ জুন পর্যন্ত।

বিজ্ঞাপন

বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আগামীতে খাদ্যের উৎপাদন ও খাদ্য সরবরাহ স্বাভাবিক রাখতে কৃষি খাতে শস্য ও ফসল চাষের জন্য কৃষক পর্যায়ে স্বল্প সুদে কৃষি ঋণ প্রদান করা অত্যাবশ্যক। আমদানি বিকল্প ফসলসমূহ (ডাল, তেলবীজ, মসলা জাতীয় ফসল ও ভূট্টা) চাষ করার জন্য কৃষক পর্যায়ে চার শতাংশ রেয়াতি সুদে কৃষি ঋণ বিতরণের জন্য তফসিলি ব্যাংকগুলোর প্রতি নির্দেশনা রয়েছে।

এইক্ষেত্রে আমদানি বিকল্প ফসলসমূহের পাশাপাশি কৃষি ও পল্লী ঋণ নীতিমালা ও কর্মসূচিতে উল্লিখিত ধান, গমসহ সব দানা শস্য, অর্থকরী ফসল, শাক-সবজি ও কন্দাল ফসল চাষের জন্যও সুদ-ক্ষতি সুবিধার আওতায় কৃষক পর্যায়ে প্রণোদনা হিসেবে চার শতাংশ রেয়াতি সুদে কৃষি ঋণ বিতরণের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বিতরণ করা কৃষি ঋণের বিপরীতে ব্যাংকগুলোকে বাংলাদেশ ব্যাংক প্রকৃত সুদ-ক্ষতি বাবদ পাঁচ শতাংশ হারে সুদ ক্ষতি প্রদান করবে। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় আরও বলা হয়েছে, এই স্কিমের মেয়াদ হবে চলতি বছরের ১ এপ্রিল থেকে ৩০ জুন ২০২১ পর্যন্ত। চলমান এবং নতুন ঋণগ্রহীতা উভয় ক্ষেত্রেই কৃষক পর্যায়ে সুদের হার সর্বোচ্চ ৪ শতাংশ হবে।

উল্লেখ্য, করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত কৃষকের জন্য গত ১২ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ প্রণোদনা ঘোষণা করেন। পরবর্তীতে কৃষি খাতে চলতি মূলধন সরবরাহের উদ্দেশ্যে ৫ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিম গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। ১৮ মাস (৬ মাস গ্রেস পিরিয়ডসহ) মেয়াদী এই ঋণের সর্বোচ্চ সুদ নির্ধারণ করা হয় ৪ শতাংশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন