বিজ্ঞাপন

টিউশন ফি নিতে প্রতিষ্ঠানের চাপ, ব্যবস্থা নেবে শিক্ষা বোর্ড

April 28, 2020 | 6:41 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: নভেল করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে চলমান সরকার ঘোষিত সাধারণ ছুটির মধ্যে টিউশন ফি’র জন্য চাপ দিলে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। এ ব্যাপারে এখনও কোনো নির্দেশনা জারি না হলেও, এই নীতিগত সিদ্ধান্তের ব্যাপারে সারাবাংলাকে জানিয়েছেন ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৮ এপ্রিল) ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক সারাবংলাকে বলেন, কোনো বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান যদি টিউশন ফি’র জন্য কোনো শিক্ষার্থীকে চাপ প্রয়োগ করে তবে বোর্ড ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে।

তিনি বলেন, বিগত কয়েক দিনে টিউশন ফি নিয়ে শিক্ষার্থীদের চাপ প্রয়োগ করার বেশ কয়েকটি অভিযোগ এসেছে ঢাকা শিক্ষা বোর্ডে। এসব অভিযোগ আমলে নিয়ে, খতিয়ে দেখা হচ্ছে।

বোর্ড প্রধান বলেন, এই ক্রান্তিকালে সবাইকে সহমর্মী হতে হবে। এখন কোনো প্রতিষ্ঠান যদি জোর-জবরদস্তি করে, তাহলে সেটিকে বড় অন্যায় হিসেবে গণ্য করা হবে এবং সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

বিজ্ঞাপন

এ ব্যাপারে অভিভাবক ঐক্য ফোরাম- এর সভাপতি জিয়াউল কবির দুলু সারাবাংলাকে বলেন, কয়েকদিন ধরেই বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে টিউশন ফি নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ ও চাপ প্রয়োগের অভিযোগ পাওয়া যাচ্ছে। বিষয়টি আমরা বোর্ডকে জানিয়েছি।

এ ব্যাপারে রাজধানীর একটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের মালিকের সঙ্গে যোগাযোগ করা হলে নাম প্রকাশ না করার শর্তে একজন প্রতিষ্ঠান প্রধান সারাবাংলাকে বলেন, আমি যে প্রতিষ্ঠান পরিচালনা করি সেখানে অনেকগুলো মানুষের রুটি-রুজি আছে। আমরা শিক্ষার্থীদের কাছ থেকে বেতন নিয়ে শিক্ষকদেরকে বেতন দেই। প্রতিষ্ঠানের পিয়ন থেকে শুরু করে মালিক সবাই এই বেতনের উপর নির্ভরশীল। এখন এই বেতন বন্ধ হয়ে গেলে আমরা চলবো কিভাবে?

তিনি আরও বলেন, শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীদেরকে চলতি এপ্রিল মাসের বেতন দিতে ব্যাংক থেকে ঋণ নিতে হয়েছে তাদেরকে। এজন্য সরকারের কাছে প্রণোদনাও চেয়েছেন তিনি।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, নভেল করোনাভাইরাসের গণসংক্রমণ ঠেকাতে মার্চ মাসের ১৮ তারিখ থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। প্রাথমিকভাবে মে মাসের ৫ তারিখে এসব প্রতিষ্ঠান খুলে দেওয়ার কথা রয়েছে। তবে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলো খোলা হবে ঈদুল ফিতরের ছুটির পর।

সারাবাংলা/টিএস/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন