বিজ্ঞাপন

বস্ত্র ও পাটমন্ত্রীর উদ্যোগ: না.গঞ্জেই শনাক্ত হবে করোনা রোগী

April 29, 2020 | 8:13 am

সৈকত ভৌমিক, সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নারায়ণগঞ্জে করোনাভাইরাসের উপসর্গ রয়েছে যাদের মধ্যে, তারা এখন থেকে নিজ জেলাতেই বিনামূল্যে এই ভাইরাসের উপস্থিতি শনাক্ত করার পরীক্ষা করতে পারবেন। পরীক্ষার ফলও পাবেন একদিনেই। ফলে দিনের রোগী দিনেই শনাক্ত হবে। বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীকের উদ্যোগে ও নেতৃত্বে এই সেবাটি চালু হতে যাচ্ছে নারায়ণগঞ্জে।

বিজ্ঞাপন

আজ বুধবার (২৯ এপ্রিল) দুপুরে নারায়ণগঞ্জের রূপগঞ্জে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হতে যাচ্ছে করোনাভাইরাস পরীক্ষার এই পিসিআর (পলিমারেজ চেইন রিয়্যাকশন) ল্যাব। এর মাধ্যমে দেশে বেসরকারিভাবে এই প্রথম করোনা পরীক্ষার কোনো পিসিআর স্থাপন হচ্ছে। আর সেটি করছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক।

সংশ্লিষ্টরা বলছেন, করোনাভাইরাস ছড়িয়ে পড়তে থাকলে নারায়ণগঞ্জ হটস্পটে পরিণত হয়। কিন্তু নারায়ণঞ্জে কোনো পিসিআর ল্যাব না থাকায় সেখান থেকে সংগৃহীত নমুনা পরীক্ষা করতে হতো ঢাকায়। তাতে নমুনা শনাক্তে সময় বেশি লাগত। রূপগঞ্জের এই ল্যাব কাজ শুরু করলে দিনের নমুনা দিনেই পরীক্ষা করা সম্ভব হবে। তাতে করে নারায়ণগঞ্জে আইসোলেশন ও কোয়ারেনটাইন প্রক্রিয়াও আগের চেয়ে গতিশীল হবে। এতে করে চরম অসুস্থ রোগীদের ও কোভিড-১৯ রোগী হিসেবে উন্নত চিকিৎসা পাবার সুযোগ অনেক বেড়ে যাবে। আর এই পরীক্ষাটি করা হবে সম্পূর্ণ বিনামূল্যে।

বিজ্ঞাপন

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার কাঞ্চনের বেস্টওয়ে সিটিতে স্থাপিত এই ল্যাবটিতে নমুনা পরীক্ষার কাজে থাকবেন দু’জন ভাইরোলজিস্ট ও চার জন চিকিৎসক। নমুনা সংগ্রহের কাজে থাকবেন পাঁচ জন টেকনোলজিস্ট, যারা নারায়ণগঞ্জের বিভিন্ন স্থান থেকে নমুনা সংগ্রহ করে নিয়ে আসবেন। নমুনা সংগ্রহের ক্ষেত্রে ল্যাবে থাকছে দুইটি হটলাইন নম্বর। নম্বরগুলো হলো— ০১৭৭-৭৭৭৪২২০ ও ০১৭৭-৭৭৭৪২২২। এই হটলাইন নম্বরে ফোন করলে নমুনা সংগ্রহের জন্য যাবেন টেকনোলজিস্টের দল। এই পুরো নমুনা সংগ্রহের প্রক্রিয়াটি স্বাস্থ্য অধিদফতর ও আইইডিসিআরের সঙ্গে পূর্ণ সমন্বয় রেখে করা হবে।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (পরিকল্পনা ও গবেষণা) অধ্যাপক ডা. ইকবাল কবীর এ ব্যাপারে বলেন, নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) নমুনা পরীক্ষার জন্য বিএসএল-২ (বায়োসেফটি লেভেল-২) ল্যাবে বায়োলজিক্যাল নিরাপত্তার সব ধরনের সুবিধা থাকা প্রয়োজন। বেসরকারি উদ্যোগে দেশে প্রথমবারের মতো সেটি নারায়ণগঞ্জের রূপগঞ্জে স্থাপন করা হয়েছে। এই নমুনা পরীক্ষার জন্য পলিমারেজ চেইন রিয়্যাকশন (পিসিআর) মেশিন এরই মধ্যে আনা হয়েছে। এটি সম্পূর্ণভাবে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীকের উদ্যোগে কেনা। আমরা সরকারিভাবে স্বাস্থ্য অধিদফতর থেকে কেবল অনুমতি দিয়েছি। কিন্তু বাকি যা খরচ, তা সবই মন্ত্রীর উদ্যোগে। তার উদ্যোগেই আনা হয়েছে নমুনা পরীক্ষার জন্য এক হাজার টেস্ট কিট। আমরা স্বাস্থ্য অধিদফতর থেকে সরকারিভাবে অনুমতি, ২০০টি টেস্ট কিট ও ল্যাবের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করেছি। সেই সঙ্গে সেখানে যেন টেস্ট করা যায়, তার ভ্যালিডেশন করেছি। এই কাজগুলো আমরা স্বাস্থ্য অধিদফতর ও স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে করে দিয়েছি।

ডা. ইকবাল কবীর বলেন, এরই মধ্যে রূপগঞ্জে ট্রায়াল রান শেষ হয়েছে। এর সঙ্গে স্বাস্থ্য অধিদফতরের উদ্যোগে ব্র্যাকের সহায়তায় পাঁচটি নমুনা সংগ্রহের বুথও স্থাপন করা হচ্ছে। এই বুথগুলো বিভিন্ন স্থানে বসানো হবে। সেখান থেকে নমুনা সংগ্রহ করে ল্যাবে পাঠানো হবে। এই বুথগুলোতে নমুনা সংগ্রহের কাজ করার জন্য প্রয়োজনীয় জনবলকেও প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

ল্যাবের ভাইরোলজিস্ট ডা. রুকসানা রায়হান বলেন, এরই মধ্যে কোভিড-১৯ নমুনা পরীক্ষার জন্য ল্যাবের প্রস্তুতি শেষ হয়েছে। এখানে বায়োসেফটি লেভেল-২ ল্যাব নিশ্চিত করা হয়েছে। এখানে জে এস রিসার্চ ব্র্যান্ডের বায়োসেফটি লেভেল-২ ক্যাবিনেট ব্যবহার করা হচ্ছে। এটি কোরিয়া থেকে আনা হয়েছে। এছাড়াও ল্যাবটিকে আন্তর্জাতিক মানসম্পন্ন নেগেটিভ প্রেশার দিয়ে সুরক্ষিত করা হয়েছে। এখানে যে পিসিআর মেশিন ব্যবহার করা হয়েছে সেটি বায়োরেড কোম্পানির, যেটির ব্র্যান্ড অরিজিন যুক্তরাষ্ট্র। এই মেশিনের মডেল CFX96। এটি দিয়ে প্রতিবার ৯৪টি স্যাম্পল একবারে পরীক্ষা করা যায়।

এ বিষয়ে গাজী গ্রুপের উপব্যবস্থাপনা পরিচালক গাজী গোলাম মর্তুজা বলেন, সারাবিশ্বে কোভিড-১৯ আজ বৈশ্বিক মহামারি হিসেবে দেখা দিয়েছে। আমাদের দেশও এর ব্যতিক্রম নয়। কোভিড-১৯ মোকাবিলায় সরকার যথাসাধ্য কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রী নিজেও এই অঞ্চলে একটি পরিপূর্ণ টেস্ট ল্যাব স্থাপনার ওপর গুরুত্ব আরোপ করেছিলেন। সেই আহ্বানে সাড়া দিয়েই বীর মুক্তিযোদ্ধা বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক এবং তার পরিবার এগিয়ে এসেছে কোভিড-১৯-এর অন্যতম হটস্পট নারায়ণগঞ্জের জন্য অর্থবহ কিছু করতে।

তিনি বলেন, জনগণের পাশে থেকেই আমরা গাজী গ্রুপ সবসময় কাজ করে যাই। এর আগেও বিভিন্ন সংকটে গাজী গ্রুপ বিপন্ন মানুষের পাশে দাঁড়িয়েছে। এবার করোনা সংকটের এ সময়ে সরকারের পাশে থেকে কাজ করে যাওয়া আমাদের দায়িত্ব। আমরা মানুষের পাশে থেকে কাজ করে যাচ্ছি। পিসিআর ল্যাবের বিষয়টি যখন মাথায় আসে, আমরা সেটি দ্রুততার সঙ্গে বসানোর ব্যবস্থা করি। আমরা মনে করি, সরকারের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে যেতে পারলে পরিস্থিতি উত্তরণে সহায়ক হবে।

বিজ্ঞাপন

এর আগে নারায়ণগঞ্জের কাঞ্চনের বেস্ট ওয়ে সিটিতে স্থাপিত এই ল্যাব যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন পায় ১৭ এপ্রিল।

সারাবাংলা/এসবি/জেআইএল/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন