বিজ্ঞাপন

করোনা সংকট: পুরস্কারের অর্থ ইউনিসেফকে দিলেন গ্রেটা

April 30, 2020 | 9:54 pm

পরিবেশ ও জলবায়ু ডেস্ক

নভেল করোনাভাইরাস সংক্রমণে সৃষ্ট বিশ্বমহামারি কোভিড-১৯ মোকাবিলায় ড্যানিশ ফাউন্ডেশন থেকে পাওয়া পুরস্কারের সমুদয় অর্থ (এক লাখ মার্কিন ডলার) জাতিসংঘের শিশু তহবিলকে (ইউনিসেফ) সহায়তা হিসেবে দিয়েছেন বিশ্ব পরিবেশ আন্দোলনের সুইডিশ কর্মী গ্রেটা থুনবার্গ। বৃহস্পতিবার (৩০ এপ্রিল) ইউনিসেফের পক্ষ থেকে এক টুইটার বার্তায় এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

এ ব্যাপারে এক ভিডিও বার্তায় ১৭ বছর বয়সী গ্রেটা থুনবার্গ বলেছেন, করোনাভাইরাস সংক্রমণকালে পরিবেশ বিপর্যয়ের মতোই শিশুদের অধিকার লঙ্ঘিত হচ্ছে। করোনাসংকটের এখনই শেষ নয়, ভবিষ্যতেও শিশুদের ওপরই পড়বে করোনার প্রভাব। তাই শিশুদের সুরক্ষার্থে তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন।

গ্রেটা বিশ্ববাসীকে আহ্বান জানিয়ে বলেছেন, ইউনিসেফ এই সহায়তার টাকায় শিশুদের জীবন ও স্বাস্থ্য রক্ষা এবং পড়ালেখা চালিয়ে যাওয়ার ব্যবস্থা করবে, তাই সবাই সাধ্যমতো ইউনিসেফকে সহায়তা করতে এগিয়ে আসুন।

বিজ্ঞাপন

এদিকে ইউনিসেফের পক্ষ থেকে জানানো হয়েছে, ডেনমার্কের দারিদ্র বিমোচন নিয়ে কাজ করা এনজিও হিউম্যান অ্যাক্ট সহায়তার ওই এক লাখ ডলার ইউনিসেফকে বুঝিয়ে দেবে।

ইউনিসেফ আরও জানিয়েছে, এই সহায়তা তহবিলের মাধ্যমে লকডাউনে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় যেসকল শিশু মারাত্মক খাদ্য সংকটের মুখোমুখি হচ্ছে তাদের জন্য জরুরি ভিত্তিতে খাদ্য ও স্বাস্থ্য সহায়তা, সহিংসতা বন্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এছাড়াও গ্রেটা থুনবার্গ জানিয়েছেন, মার্চের শেষ দিকে উত্তর কোরিয়া সফর করে আসার পর তিনিও নভেল করোনাভাইরাসের মৃদু উপসর্গে ভুগেছিলেন, কিন্তু এখন তিনি সুস্থ আছেন।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন