বিজ্ঞাপন

আকাশের মন খারাপ থাকবে আরও একদিন

May 1, 2020 | 10:06 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: গেল রোববার থেকে মুখ গোমড়া করে বসে আছে আকাশ। এখন পর্যন্ত মেজাজ বদলের কোনো সম্ভাবনাই দেখা যাচ্ছে না। উল্টো সাধারণ ছুটির এই শুক্রবারের সকালেও সে বাড়িয়েছে বৃষ্টিপাতের পরিমাণ।

বিজ্ঞাপন

আবহাওয়া অফিস বলছে, এই বৃষ্টি আরও একদিন স্থায়ী হতে পারে। তারপরই হয়তো দেখা যাবে স্বতঃস্ফূর্ত রোদের ঝলকানি। তবে রোদ দুদিন স্থায়ী হয়ে আবারও বৃষ্টি নামার সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছেন তারা।

তাদের মতে, আজকে দিনের মতো আগামীকাল দিনটিও বৃষ্টি দিয়েই শুরু হতে হতে পারে। বেলা বাড়লে মাঝে মাঝে রোদের দেখাও পাওয়া যাবে। তবে বিকেল হতে না হতেই আবারও মেঘে ঢাকবে আকাশ। বৃষ্টি হোক বা না হোক, রাতের তাপমাত্রা থাকবে শীতল।

তবে টানা বৃষ্টি দেখে কেউ আবার ভাববেন না যে বর্ষা চলে এসেছে। বৈশাখের মাঝামাঝি সময়ের এই বৃষ্টির কারণ মৌসুমী বায়ু প্রবাহ নয়, বরং বঙ্গোপসাগরের সচল থাকা একটি লঘুচাপ।

বিজ্ঞাপন

আন্দামান সাগরে যে নিম্নচাপটি তৈরি হওয়ার প্রস্তুতি নিচ্ছিল, সেটি এখনো তার চেষ্টা অব্যাহত রেখেছে। আজ শুক্রবারের মধ্যে সেটি নিম্নচাপে পরিণত হতে পারে। সেক্ষেত্রে এটি আরও বৃষ্টি বাড়াবে।

আর এই বৃষ্টির কান্না দেখে যারা বর্ষার কথা ভাবছেন তাদের জানিয়ে রাখি, জুন মাসে বঙ্গোপসাগর থেকে মৌসুমি বায়ু বাংলাদেশ প্রবেশ করার মাধ্যমেই বর্ষা ঋতুর আগমন হবে। সেটিও আরও একমাস পরের কথা। তবে এখনকার পরিস্থিতি থেকে কিছুটা আন্দাজ করে নিতে পারেন, বর্ষায় এবার কেমন বৃষ্টিপাত হতে পারে!

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস বলছে, আজও দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে। রাজধানীতেও সারাদিন ধরে ঝরতে পারে বৃষ্টি। এছাড়াও দেশের সবখানেই আজ বৃষ্টি ঝরবে। কোথাও কোথাও দমকা হাওয়া বইবে, বজ্রপাতও হবে।

বিজ্ঞাপন

শুক্রবারে আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, আজ বরিশাল, চট্টগ্রাম ও খুলনা বিভাগের অনেক স্থানে বৃষ্টি হতে পারে। রাজধানীসহ দেশের অন্যান্য স্থানে সামান্য বৃষ্টির সম্ভাবনা আছে।

এদিকে পশ্চিম বাংলায়ও ঢাকার মতো একই রকম প্রভাব ধরে রেখেছে বৃষ্টি। শনিবার পর্যন্ত কলকাতা-সহ গাঙ্গেয় বঙ্গের বিভিন্ন জেলায় ঝড়বৃষ্টি চলতে পারে বলে মঙ্গলবার পূর্বাভাস দিয়েছে প্রদেশটির আলিপুর আবহাওয়া অফিস।

দেশটির আনন্দবাজার পত্রিকা লিখেছে, উত্তরপ্রদেশ ও বিহারের ওপরে একটি ঘূর্ণাবর্ত এবং নিম্নচাপ অক্ষরেখা রয়েছে। বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে। তারই জেরে মেঘ তৈরি হয়ে ঝড়বৃষ্টি হতে পারে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন