বিজ্ঞাপন

বৃষ্টি থামার কোনো লক্ষণই নেই

May 2, 2020 | 4:54 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: শনিবারের (২ মে) পর বৃষ্টি থামবে বলে পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া অফিস। রোববার থেকে রোদের দেখা পাওয়ার সম্ভাবনাও জানিয়ে রেখেছিল তারা। তবে শনিবার সকাল থেকে যেভাবে অন্ধকার করে আছে দেশের আকাশ, তাতে মনে হচ্ছে বুধবার পর্যন্ত দেশজুড়ে থাকবে বৃষ্টির দাপট।

বিজ্ঞাপন

রাজধানীসহ দেশের বেশির ভাগ স্থানে শনিবার (২ মে) বৃষ্টি আরও বাড়ার সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে দমকা হাওয়া ও বজ্রপাতও হতে পারে। আগামী কয়েকদিন বৃষ্টির এ ধারা অব্যাহত থাকতে পারে। আবহাওয়া অফিস বলছে, বুধবারের (৬ মে) আগে রোদের দেখা পাওয়ার কোনো সম্ভাবনাই নেই।

এদিকে বাংলাদেশ সরকারের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র থেকে বলা হয়েছে, আজকের মধ্যে আন্দামান সাগরের কাছে একটি নিম্নচাপ তৈরি হবে, যেটি তিনদিনের মধ্যে ঘূর্ণিঝড় আম্ফানে পরিণত হবে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের ঘূর্ণিঝড় আম্ফান বিষয়ক বিশেষ বুলেটিনে বলা হয়, শনিবার দক্ষিণ আন্দামান সাগর ও নিকোবর দ্বীপপুঞ্জের কাছের স্থানে একটি নিম্নচাপ তৈরি হতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে তা ঘূর্ণিঝড় আম্ফানে পরিণত হতে পারে। এটি ৭ মে তারিখের মধ্যে মিয়ানমার ও বাংলাদেশের কক্সবাজার–চট্টগ্রাম উপকূলের দিকে আঘাত হানতে পারে।

বিজ্ঞাপন

আম্ফানের প্রভাবে ৭ মে বাংলাদেশের চট্টগ্রাম ও বরিশাল বিভাগে ভারী বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে স্বাভাবিকের চেযে বেশি উচ্চতার জোয়ারের পানি থাকতে পারে। দেশের অন্যান্য স্থানেও মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। তবে আবহাওয়া অফিস বলছে, এ সব পূর্বাভাস যে শতভাগ সঠিক হবে তার নিশ্চয়তা নেই। কারণ আবহাওয়ার গতিপ্রকৃতি সবসময় অনিশ্চিত।

আবহাওয়া দপ্তরের শনিবার সকালের পূর্বাভাসে বলা হয়েছে, আজ দেশের কয়েকটি জেলায় ৪৫-৬০ কিলোমিটার বেগে কালবৈশাখী ঝড় আঘাত হানতে পারে।

রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলসমূহের ওপর দিয়ে পশ্চিম থেকে উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ সব এলাকার নদী বন্দরসমূহকে ১ নম্বর (পুনঃ) ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

আবহাওয়ার পরবর্তী দুদিনের পূর্বাভাসে বলা হয়েছে, এ সময় বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকবে। শুক্রবার সকালে ঢাকায় ১২ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। গেল ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টি হয়েছে মাদারীপুরে ৫২ মিলিমিটার।

সারাবাংলা/টিএস/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন