বিজ্ঞাপন

সাইফের উপর ফিফার নিষেধাজ্ঞা

May 2, 2020 | 6:21 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট
ঢাকা: তিন বছরের আগের এক ভুলের শাস্তি পেতে চলেছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের দল সাইফ স্পোর্টিং ক্লাব। বিদেশি খেলোয়াড়দের সঙ্গে আর্থিক লেনদেনে গড়মিল থাকায় ফুটবলারদের অভিযোগের ভিত্তিতে সাইফের ওপর ট্রান্সফার নিষেধাজ্ঞা বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

বিজ্ঞাপন

আজ শনিবার সাইফের উপর ফিফার এই ব্যানের তথ্য নিশ্চিত করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

নিষেধাজ্ঞা আরোপ করা বিষয়ে ফিফার চিঠিতে বলা হয়েছে- তিন ফুটবলার স্লোভাকিয়ার মার্কো ভিলিয়াম, মন্টেনেগ্রোর সাভা গার্দাসেভিচ ও সার্বিয়ার গোরান ওব্রাদোভিচ আলাদাভাবে অভিযোগ করেছিলেন ফিফার কাছে। এরপর তিন ফুটবলারদের নিয়ে ১৩ মার্চ, ১৪ মার্চ ও ১৭ মার্চে আলাদা আলাদ তিনটি রায় দেয় ফিফার শৃঙ্খলা কমিটি। সেই রায়ে সাইফকে প্রায় এক লাখ ডলার জরিমানা করা হয়। এই জরিমানার অর্থ পরিশোধ না করলে নিষেধাজ্ঞা সঙ্গে সঙ্গে আরোপ হয়ে যাবে।

সেই হিসেব মতে প্রায় এক মাস পার হয়ে গেছে। স্বয়ংক্রিয়ভাবে নিষেধাজ্ঞা আরোপ হয়ে গেছে। ক্লাবের সিনিয়র থেকে যুব দলের কোন রেজিস্ট্রেশন করতে পারছে না সাইফ।

বিজ্ঞাপন

ঘটনা ২০১৭ সালের। চ্যাম্পিয়নশিপ লিগ থেকে প্রিমিয়ার লিগে পা রেখে সাইফ। দলের রেজিস্ট্রেশনকে সামনে রেখে তিন ফুটবলারকে ট্রায়ালে নিয়ে আসে সাইফ। সেখানে আর্থিক লেনদেন গরমিল ছিল। সেই ভুলেই মাশুল গুনতে হচ্ছে তিন বছর পর।

এ বিষয়ে ক্লাবের ব্যবস্থাপনা পরিচালক নাসির উদ্দিন জানান, ‘তিনজন খেলোয়াড়কে আমাদের সাবেক কোচ নিকোলা কাভাজোভিচ ট্রায়ালে এনেছিলেন। তাদের কাছে আইটিসি (ফুটবলারদের ইন্টারন্যাশনাল ট্রান্সফার সার্টিফিকেট) ছিল না। তাদের রেজিস্ট্রেশনও ছিল না। তারা ভালো মানের ফুটবলার ছিল না এবং উচ্ছৃঙ্খল ছিল। তাই আমরা ট্রায়ালের এক মাসেরও কম সময়ের মধ্যে তাদেরকে ছেড়ে দিয়েছিলাম। তবে তারা অবশ্যই ফিফার কাছে আমাদের ক্লাবের সঙ্গে কোনো না কোনো চুক্তির কাগজপত্র নিয়ে গিয়েছিল।’

‘করোনাভাইরাস মহামারির কারণে বাংলাদেশের ব্যাংকিং লেনদেনে জটিলতা তৈরি হওয়ায় তারা নির্ধারিত সময়সীমার মধ্যে জরিমানার অর্থ পরিশোধ করতে পারেননি। আর চলমান অচলাবস্থা কেটে গেলেই তারা সমস্যা সমাধান করে ফেলবেন।’-যোগ করেন তিনি।

বিজ্ঞাপন

তবে টাকা পরিশোধ করলেই নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে না। অর্থ পরিশোধ করে ফিফার কাছে আবেদন করতে সাইফকে। ফিফার পরবর্তী সিদ্ধান্ত না আসা পর্যন্ত সেই নিষেধাজ্ঞা বহাল থাকছে।

সারাবাংলা/জেএইচ

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন