বিজ্ঞাপন

ইতালিতে লকডাউন শিথিল: খুলছে দোকানপাট, ফিরছে স্বাভাবিক ছন্দ

May 4, 2020 | 1:24 pm

ইতালি থেকে ইসমাইল হোসেন স্বপন

ইতালি: করোনার ভয়াবহ বিপর্যয়ের মধ্যেই আশার আলো জাগছে ইতালিতে। ভাইরাসটির তাণ্ডব দুর্বল হতে থাকায় সোমবার (৪ মে) থেকে লকডাউন শিথিল করতে যাচ্ছে ইতালি। এতে দেশটি স্বাভাবিক ছন্দে ফিরছে।

বিজ্ঞাপন

শেষ খবর পাওয়া পর্যন্ত ইতালিতে ২৮ হাজার ৮৮৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। আর আক্রান্তের সংখ্যা ২ লাখ ১০ হাজার ৭১৭ জন। কিন্তু লড়াই থামছে না ইউরোপের দেশটিতে। জীবনের ঝুঁকি নিয়ে এখনও কাজ করে যাচ্ছেন দেশটির চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা। এরই মধ্যে সুস্থ করে তুলেছেন ৮১ হাজার ৬৫৪ জনকে।

ইতালিতে করোনায় আক্রান্ত ও মৃতের হারও কমেছে, বেড়েছে সুস্থতার সংখ্যা। দেশটিতে করোনার তাণ্ডব দুর্বল হতে থাকায় লকডাউন শিথিল করছে ইতালি সরকার। দেশটির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তের পূর্ব ঘোষণা অনুযায়ী, দেশটিতে সোমবার থেকে লকডাউন শিথিল করা হয়েছে।

বিজ্ঞাপন

দীর্ঘ লকডাউনের পর সোমবার থেকে উৎপাদন শিল্প, নির্মাণ খাত ও পাইকারি দোকান ফের চালুর প্রক্রিয়া শুরু হতে যাচ্ছে ইতালিতে। তবে আপাতত সীমিত আকারে খোলার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। ইতালির বার, রেস্টুরেন্ট, খুচরা ও পাইকারি দোকানপাট, স্টেশনারি, বইয়ের দোকান, বাচ্চাদের কাপড়ের দোকান, কম্পিউটার ও কাগজপত্র তৈরির কাজ শুরুর অনুমতি দেওয়া হয়েছে।

ইতালি সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, ১৮ মে থেকে বাণিজ্যিক কিছু অংশ, প্রদর্শনী, জাদুঘর, প্রশিক্ষণ টিম, ক্রীড়া ক্ষেত্র এবং গ্রন্থাগার খোলার ঘোষণা দেওয়া হয়েছে। এছাড়া ১ জুন থেকে রেস্টুরেন্ট, বার, সেলুন, ম্যাসেজ সেন্টার খোলা হবে। এদিকে ইতালির শিক্ষাপ্রতিষ্ঠানগুলো সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে খোলার কথা রয়েছে।

লকডাউন শিথিল করা হলেও করোনা ভাইরাসের প্রকোপ পুরোপুরি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত সবাইকে পাবলিক পরিবহনসহ বাইরে মাক্স ব্যবহার করতে এবং নিরাপদ দূরত্ব বজায় রাখতে বলা হয়েছে। তবে বাইরে বের হওয়ার কারণ কতৃপক্ষের কাছে অবশ্যই জানাতে হবে। অনুর্ধ্ব ১৮ বছর বয়সীরা লিগ্যাল গার্ডিয়ানের সঙ্গে বের হতে পারবে। পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করা যাবে। তবে তা পিতা-মাতা, স্ত্রী-স্বামী ও ভাই-বোন হতে হবে। পারিবারিক বড় অনুষ্ঠান অথবা পুনর্মিলনী করা যাবে না। খাবার, নিত্য প্রয়োজনীয় জিনিস ক্রয়, চিকিৎসকের সঙ্গে সাক্ষাৎ ও ওষুধের দোকানে যাওয়া যাবে।

বিজ্ঞাপন

এছাড়া নিজ এলাকার লেক, সমুদ্র সৈকত ও পর্বতে ভ্রমণ, হাঁটা, দৌড়ানো এবং সাইক্লিংয়ের অনুমতি আছে। তবে একত্রে বেশি লোক সমাগম করা যাবে না। সবাইকে কমপক্ষে এক মিটার দূরত্বে অবস্থান করতে হবে।

দিকে পুরোপুরি নির্মূল না করে করোনা পরিস্থিতির ভেতরেও লকডাউন শিথিলের ঘোষণায় ক্ষুব্ধ হয়েছে দেশটির বিরোধীদলের কয়েকজন নেতা। এ নিয়ে সরকার ও বিরোধীদলে নানা বিতর্ক চলছে।

সংশ্লিষ্টরা বলছে, দেশের অর্থনীতির চাকা যেভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে, সেটা ফিরিয়ে আনতেই লকডাউন শিথিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন