বিজ্ঞাপন

তৃণমূল মানুষের উন্নয়নে প্রায় ৩ কোটি টাকা অনুদান জাপানের

May 4, 2020 | 6:16 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বেসরকারি তিনটি সংস্থাকে ২ কোটি ৪৩ লাখ টাকার আর্থিক সহায়তা দিয়েছে জাপান। জাপান সরকারের গ্রান্ট অ্যাসিসটেন্স ফর গ্রাস-রুটস হিউম্যান সিকিউরিটি প্রজেক্টস (জিজিএইচবসেপি)-এর আওতায় এই আর্থিক সহায়তা দেওয়া হয়।

বিজ্ঞাপন

সহায়তা পাওয়া তিনটি সংস্থা হচ্ছে ঠেঙ্গামারা মহিলা সুবজ সংঘ (টিএমএসএস), প্রিজম বাংলাদেশ ফাউন্ডেশন (প্রিজম) ও ট্রাস্ট ফর দ্য রিহ্যাবিলিটেশন অফ দ্য প্যারালাইজড (টিআরপি)।

ঢাকায় অবস্থিত জাপান মিশন থেকে সোমবার (৪ মে) এক বার্তায় এই তথ্য জানান হয়।

বার্তায় বলা হয়, বগুড়ার টিএমএসএস মেডিকেল কলেজ ও রাফাতুল্লাহ কমিউনিটি হাসপাতালের হৃদরোগ ও ট্রমা বিভাগের সক্ষমতা বাড়াতে জাপান সরকার প্রায় ৭০ লাখ টাকার আর্থিক সহায়তা দিয়েছে। এই সহায়তার ফলে বছরে কমপক্ষে ১ হাজার ৬০০ রোগী সি-আর্ম ও ইটিটি মেশিনের সেবা নিতে পারবে।

বিজ্ঞাপন

রাজশাহী সিটি করপোরেশন মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্প বাস্তবায়নের জন্য প্রিজম বাংলাদেশ ফাউন্ডেশনকে প্রায় ৭০ লাখ টাকা আর্থিক সহায়তা দিয়েছে জাপান সরকার। রাজশাহীতে ২০৫টি স্বাস্থ্যসেবা কেন্দ্রের মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনায় পৃথকভাবে কোনো বিশেষ উদ্যোগ নেই। জাপানি অনুদানের মাধ্যমে রাজশাহীতে প্রিজমের ষষ্ঠ মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা কেন্দ্রে বর্জ্য সংগ্রহ করার গাড়ি ও জীবাণুনাশক যন্ত্রপাতি প্রতিস্খাপন হবে। এতে প্রায় সাড়ে ৪ লাখ মানুষের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত হবে।

সদর উপজেলায় ‘সিআরপি-মৌলভীবাজার আফসারুল ও আখতারুল হক কেন্দ্র’ নামক একতলা পুর্নবাসন কেন্দ্র নির্মাণের জন্য জাপান সরকার প্রায় ১ কোটি টাকার অনুদান দিয়েছে। এটি বাস্তবায়ন শেষ হলে পক্ষাঘাতগ্রস্থ রোগীদের ঢাকায় আসতে হবে না। পাশাপাশি সিআরপি প্রতি বছর ৭৮০ জন রোগীর জন্য ফিজিওথেরাপি, অকুপেশনাল থেরাপি, স্পিচ অ্যান্ড ল্যাংগুয়েজ থেরাপি এবং কম্পিউটার প্রশিক্ষণ দিতে পারবে।

বার্তায় জানানো হয়, জাপান সরকার ১৯৮৯ সাল থেকে বাংলাদেশের তৃণমূল পর্যায়ের মানুষের আর্থ-সামাজিক নিরাপত্তা উন্নয়নের জন্য গ্রান্ট অ্যাসিসটেন্স ফর গ্রাস-রুটস হিউম্যান সিকিউরিটি প্রজেক্টস (জিজিএইচবসেপি)’র মাধ্যমে ১৯৭টি এনজিও প্রকল্পে অর্থায়ন করছে। ইতোমধ্যে এই স্কিমের আওতায় বাংলাদেশের একাধিক এনজিওকে মোট প্রায় ১৫ মিলিয়ন মার্কিন ডলারের আর্থিক সহায়তা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/এমআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন