বিজ্ঞাপন

বন্ধ হয়ে গেলো ফিলিপাইনের প্রধান টিভি চ্যানেল

May 6, 2020 | 3:17 am

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিপাইনের জাতীয় সম্প্রচার নিয়ন্ত্রক কর্তৃপক্ষের নির্দেশে সম্প্রচার বন্ধ করতে বাধ্য হয়েছে দেশটির অন্যতম জনপ্রিয় টেলিভিশন চ্যানেল এবিএস-সিবিএন। মঙ্গলবার (৫ মে) থেকে চ্যানেলটি আনুষ্ঠানিকভাবে অফ এয়ারে চলে যায়। খবর বিবিসি।

বিজ্ঞাপন

এর আগে, বিভিন্ন ইস্যুতে প্রেসিডেন্ট রড্রিগো দুতের্তের সুনজর হারিয়েছিল চ্যানেলটি। সম্প্রতি এবিএস-সিবিএন’র লাইসেন্স নবায়নকে কেন্দ্র করে একটি আইন বিভাগীয় জটিলতা তৈরি হয়। চ্যানেলটির পক্ষ থেকে জটিলতার সুরাহা না হওয়া পর্যন্ত সম্প্রচার চালিয়ে যাওয়ার অনুমতি চাওয়া হয়।

কিন্তু, ফিলিপাইনের জাতীয় সম্প্রচার কর্তৃপক্ষ মঙ্গলবারই (৫ মে) সম্প্রচার বন্ধ করতে বাধ্য করে চ্যানেল কর্তৃপক্ষকে।

বিজ্ঞাপন

এ ব্যাপারে অফ এয়ারে যাওয়ার সময় এবিএস-সিবিএনের চেয়ারম্যান মার্ক লোপেজ দর্শকের উদ্দেশে বলেন, চ্যানেলের সম্প্রচার বন্ধ হয়ে যাওয়া বেদনাদায়ক। কিন্তু হৃদয়বিদারক হলো সেই সব ফিলিপিনোদের অসহায়ত্ব, যারা এতো বছর ধরে তথ্যের জন্য আমাদের চ্যানেলের ওপর নির্ভর করতেন।

এদিকে, ২০১৬ সালে প্রেসিডেন্ট দুতের্তে নির্বাচনি বিজ্ঞাপন প্রচার করতে অস্বীকৃতি জানিয়ে তার চক্ষুশূলে পরিণত হয় এবিএস-সিবিএন। তারপর থেকেই বিভিন্ন ইস্যুতে চ্যানেলটিকে রাষ্ট্রীয়ভাবে চাপে রাখা হয়েছিল। তারই সর্বশেষ ধাপ হিসেবে সম্প্রচার বন্ধ করতে বাধ্য হলো চ্যানেলটি।

প্রসঙ্গত, ১৯৫৩ সালে সম্প্রচার দুনিয়ায় আসে এবিএস-সিবিএন নেটওয়ার্ক। তাদের টেলিভিশন, রেডিও এবং অনলাইনে সম্প্রচার কার্যক্রমে ১১ হাজার কর্মী কাজ করতেন।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন