বিজ্ঞাপন

অবরুদ্ধ কাশ্মির থেকে পুলিৎজার জয়

May 6, 2020 | 1:47 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের কার্যত অবরুদ্ধ কেন্দ্রশাসিত অঞ্চল কাশ্মির থেকে তিন ফটোসাংবাদিক ২০২০ সালের পুলিৎজার পুরস্কারে ফিচার ফটোগ্রাফি ক্যাটেগরিতে পুরস্কৃত হয়েছেন। বার্তাসংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) পক্ষে ফটোসাংবাদিক দার ইয়াসিন, মুখতার খান ও চান্নি আনন্দ এই স্বীকৃতি লাভ করেছেন। খবর বিবিসি।

বিজ্ঞাপন

এর আগে, ২০১৯ সালের আগস্ট থেকে ভারতের সংবিধানের ৩৭০ ধারা বিলোপের মাধ্যমে জম্মু ও কাশ্মির এবং লাদাখ আলাদা দুইটি কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে শাসনের সিদ্ধান্ত নেওয়া হয়। তারপর থেকেই বিক্ষোভ ও বিশৃঙ্খলার আশঙ্কায় ওই অঞ্চলের মানুষকে একরকম গৃহবন্দিই করে রাখা হয়েছে।

এই সময়ে কাশ্মিরে গণমাধ্যমও সীমিত পরিসরে কাজ করতে পেরেছে। বিদেশি সাংবাদিকদের সেখানে প্রবেশের অনুমতি দেওয়া হয়নি। দেশীয় সাংবাদিকদের গতিবিধি ছিল নিয়ন্ত্রিত। সব সময় নিরাপত্তারক্ষীদের রক্তচক্ষুর আড়ালে কাজ করতে হতো তাঁদের। কিন্তু সেসব উপেক্ষা করেও কাশ্মিরের বন্দিদশা, বিক্ষোভ এবং অচলাবস্থার ছবি তুলেছিলেন ওই তিন সাংবাদিক।

বিজ্ঞাপন

এ ব্যাপারে পুলিৎজার অফিসিয়াল ওয়েবসাইটে বলা হয়েছে, বিতর্কিত ভূখণ্ডে মানুষের জীবনের নির্মম চিত্র তুলে ধরায় ওই তিন ফটোসাংবাদিককে পুরস্কারের জন্য নির্বাচিত করা হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে, এই অর্জনে ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস (আইএনসি) নেতা রাহুল গান্ধী ও কাশ্মিরের রাজনীতিবিদ ওমর আবদুল্লাহ ওই তিন ফটোসাংবাদিককে অভিনন্দন জানিয়েছেন।

প্রসঙ্গত, পুলিৎজার পুরস্কার সাংবাদিকতার নোবেল হিসেবে খ্যাত। মোট ২১টি ক্যাটেগরিতে এই পুরস্কার দেওয়া হয়। প্রথমে শুধুমাত্র সংবাদপত্রকে এই পুরস্কারের আওতায় ছিল। পরে অনলাইন জার্নালিজম, সাহিত্য, সংগীত, ফটোগ্রাফি, কবিতা ক্যাটেগরি সংযুক্ত করা হয়।

বিজ্ঞাপন

অন্যদিকে, বার্তাসংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস ৫৪তম বারের মতো পুলিৎজার পুরস্কারে ভূষিত হলো, তারমধ্যে ৩২ বারই তারা ফিচার ফটোগ্রাফি ক্যাটেগরিতে পুরস্কৃত হয়েছে।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন