বিজ্ঞাপন

ব্যাকপেইন দূর করতে প্রীতি জিনতার পরামর্শ

May 6, 2020 | 3:34 pm

লাইফস্টাইল ডেস্ক।।

করোনাকালে বাসায় বসে অফিসের কাজ করতে হচ্ছে। দীর্ঘক্ষণ কম্পিউটার স্ক্রিনের সামনে বসে থাকার ফলে ব্যাকপেইনে ভুগছেন অনেকে। আবার আগে থেকেই ব্যাকপেইনের সমস্যায় ভুগছেন এমন মানুষের সংখ্যাও কম না।

বিজ্ঞাপন

ব্যাকপেইন দূর করার প্রধান উপায় হলো নিয়মিত ব্যায়াম করা। করোনাকালে ঘরে বসেই ব্যায়াম করতে হবে। জনপ্রিয় বলিউড অভিনেত্রী প্রীতি জিনতা ব্যাকপেইন দূর করার সহজ একটি ব্যায়াম করার পরামর্শ দিয়েছেন। দ্য টাইমস অব ইন্ডিয়ায় সম্প্রতি প্রকাশিত একটি প্রতিবেদনে এই পরামর্শ দেন প্রীতি।

আসুন জেনে নেই, ব্যাকপেইন দূর করতে প্রীতি জিনতার পরামর্শ অনুযায়ী ব্যায়ামটি সম্পর্কে-

বিজ্ঞাপন

এই ব্যায়াম নারী-পুরুষ সবাই করতে পারেন অনায়াসেই। প্রীতি জিনতার মতে, যারা ব্যাকপেইনে ভুগছেন তারা ঘরে বসেই ব্যায়ামটি করতে পারেন।

পদ্ধতি:

উপুড় হয়ে দুই হাঁটু এবং হাতে ভর দিতে হবে। এবার ডান হাত সামনের দিকে সোজা রেখে, বাম পা পেছনের দিকে সোজা করে রাখতে হবে ১৫ সেকেন্ড। এসময় শরীরের ভার থাকবে বাম হাত এবং ডান পায়ের ওপর। এবার একইভাবে বাম হাত ও ডান পা সামনে ও পেছনে সোজাভাবে রাখতে হবে ১৫ সেকেন্ড। মাথা থাকবে সোজা। এভাবে ৩০ বার (একেকপাশে ১৫ বার করে) ব্যায়াম করতে হবে।

উপকারিতা

এভাবে নিয়মিত ব্যায়াম করলে কাঁধ, কোমড় ও মেরুদন্ড শক্তিশালী হয়। পাশাপাশি ব্যাকপেইন দূর করতেও সাহায্য করে।

তবে মনে রাখা ভালো..

‘ব্যায়াম করার সময় ভালোমানের ম্যাট ব্যবহার করতে হবে। শক্ত মেঝেতে এই ব্যায়াম করা উচিত না। ব্যায়ামের সময় পা পেছনের দিকে সোজা রাখতে হবে। একইভাবে সামনের দিকে সোজাভাবে থাকবে মাথা। শুরুর দিকে ব্যায়ামটি করতে কষ্ট হতে পারে। সেক্ষেত্রে প্রথমে অল্প কয়েকবার ব্যয়াম করতে হবে। অভ্যস্ত হয়ে গেলে দু’পাশে (ডান, বাম) মিলে ৩০ বার ব্যায়ামটি করতে হবে।ব্যায়াম করার পর বিশ্রাম নিতে হবে’— পরামর্শ প্রীতি জিনতার।

সারাবাংলা/টিসি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন