বিজ্ঞাপন

করোনাকালে টেনিস খেলোয়াড়দের আর্থিক সাহায্য ফান্ড গঠন

May 6, 2020 | 3:34 pm

স্পোর্টস ডেস্ক

করোনাভাইরাসের কারণে স্থবির হয়ে যাওয়া ক্রীড়াঙ্গনে লোকসান গুণছে বিশ্বের সকল অ্যাথলেটরা। বাতিল ঘোষণা করতে হয়েছে উইম্বলডন থেকে শুরু করে সকল ধরনের টেনিস কার্যক্রম। আর তাতেই আর্থিক ক্ষতির মুখে পড়েছে র‍্যাংকিংয়ে পিছিয়ে থাকা টেনিস খেলোয়াড়রা। এবার তাদের সাহায্যের জন্য গঠন করা হয়েছে টেনিস রিলিফ প্রোগ্রাম। এই ফান্ড থেকে ভুক্তভোগী টেনিস খেলোয়াড়দের আর্থিক সাহায্য দেওয়া হবে।

বিজ্ঞাপন

ইতোমধ্যেই এই ফান্ডের মোট অর্থের পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৬ মিলিয়ন ডলার। আর এই ফান্ডের লক্ষ্য ৮০০ নারী ও পুরুষ টেনিস খেলোয়াড়কে এই ফান্ডের অধীনে আনা। এই ফান্ডে ইতোমধ্যেই অর্থ দান করেছেন বৃটিশ টেনিস তারকা অ্যান্ডি মারে। কিছুদিন আগেই ভার্চুয়াল টেনিস টুর্নামেন্ট আয়োজন করা হলে সেখানে মারে চ্যাম্পিয়ন হন। আর সেখান থেকে প্রাপ্য অর্থের অর্ধেক নিজ দেশের ন্যাশনাল হেলথ সার্ভিসে এবং বাকিটা টেনিস অ্যাসোসিয়েশনের ফান্ডে প্রদান করেন তিনি।

পুরুষ টেনিস খেলোয়াড়দের অ্যাসোসিয়েশনের প্রধান নোভাক জকোভিচ র‍্যাংকিংয়ের সেরা ১০০ জনকে অর্থ দান করার জন্য অনুরোধ করেছেন। এই ফান্ডের জন্য অবশ্য পুরুষ এটিপি, নারী টেনিস অ্যাসোসিয়েশন, আন্তর্জাতিক টেনিস ফেডারেশন এবং চারটি গ্র্যান্ড স্ল্যাম কর্তৃপক্ষ একত্রে কাজ করছে।

বিজ্ঞাপন

পুরুষ এটিপি এবং নারী টেনিস অ্যাসোসিয়েশন এই অর্থ বণ্টনের কাজ সরাসরি তদারকি করবে। কারা এই অর্থের দাবিদার সে বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করবে এই দুই অ্যাসোসিয়েশন। পুরুষ কিংবা নারী যারাই এই অর্থের দাবিদার তাদের মধ্যে সমানভাবেই এই অর্থ প্রদান করা হবে।

জকোভিচ অবশ্য রাফায়েল নাদাল, রজার ফেদেরারের মতো মহাতারকাদের অতিরিক্ত ১ মিলিয়ন ডলার দান করার জন্য অনুরোধ করেছেন। তবে তিনি এটাও মনে করছেন যে এতে করে এই তারকাদের উপর অতিরিক্ত চাপ পড়ে যাবে। যদিওবা তাদের উপার্জন অন্যদের তুলনায় অনেক বেশি।

এদিকে কিছু আগে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালিস্ট ডমিনিক থিয়েম মনে করেন, ‘আমি অনেক খেলোয়াড়কে দেখেছি যারা টেনিসের প্রতি শতভাগ প্রতিজ্ঞাবদ্ধ নয়, তাহলে তাদের কেন আমরা অর্থ সহায়তা দেব?’

বিজ্ঞাপন

আগামি ১৩ জুলাই পর্যন্ত সব ধরনের টেনিস টুর্নামেন্ট নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। আর ইউএস ওপেন ৩১ আগস্ট থেকে মাঠে গড়াবে কিনা তা নিয়ে আগামি জুনে আলোচনায় বসবে ইউএস টেনিস অ্যাসোসিয়েশন।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন