বিজ্ঞাপন

টেস্ট র‍্যাংকিংয়ে বাংলাদেশের সেরা তিন মুশফিক-তামিম-মুমিনুল

May 6, 2020 | 5:23 pm

স্পোর্টস ডেস্ক

করোনাভাইরাসের কারণে অন্যান্য খেলাধুলা সঙ্গে ক্রিকেট বন্ধ সেই মার্চের শেষভাগ থেকে। তবে র‍্যাংকিংয়ের হালনাগাদ ঠিকই করছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। দলীয় র‍্যাংকিং হালনাগাদের পর আজ বুধবার (৬ মে) প্লেয়ার র‍্যাংকিংয়ের হালনাগাদ করা হয়েছে। টেস্ট ব্যাটিং র‍্যাংকিংয়ে বাংলাদেশের মধ্যে সবার উপরে মুশফিকুর রহিম। পরের দুই অবস্থানে তামিম ইকবাল ও মুমিনুল হক।

বিজ্ঞাপন

বাংলাদেশের সর্বশেষ টেস্ট অভিজ্ঞতা বেশ ভালোই। আগের ছয় টেস্টের পাঁচটিতেই ইনিংস ব্যবধানে হারা টাইগাররা মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে ইনিংস ব্যবধানে জিতেছে। ওই ম্যাচে দুর্দান্ত এক ডাবল সেঞ্চুরি করেন মুশফিকুর রহিম।

যেটা র‍্যাংকিংয়ের মুশফিকের সেরা বিশে থাকতে বড় ভূমিকা রেখেছে। সর্বশেষ প্রকাশিত র‍্যাংকিংয়ে টেস্ট ব্যাটসম্যানদের মধ্যে মুশফিকের অবস্থান ১৯ নম্বরে। গত কয়েক বছর দুর্দান্ত ক্রিকেট খেলা সাবেক অধিনায়কের রেটিং পয়েন্ট ৬৫৫। র‍্যাংকিংয়ে বাংলাদেশিদের মধ্যে এর পরের অবস্থানে তামিম ইকবাল।

বিজ্ঞাপন

জিম্বাবুয়ের বিপক্ষে ৪১ রান করা তামিম ৫৯৮ রেটিং নিয়ে আছেন ২৭ নম্বরে। টেস্ট অধিনায়ক মুমিনুল হক সৌরভ আছেন ৩৯ নম্বরে। জিম্বাবুয়ের বিপক্ষে সেঞ্চুরি (১৩২) পাওয়া মুমিনুলের রেটিং পয়েন্ট ৫৫৬। সেরা ৫০ আর কোনো বাংলাদেশি ব্যাটসম্যানের জায়গা হয়নি। তরুণ লিটন দাস আছেন ৭০ নম্বরে। উল্লেখ্য, আইসিসির নিষেধাজ্ঞার কারণে র‍্যাংকিং থেকে সাকিব আল হাসানের নাম মুছে ফেলা হয়েছে অনেক আগেই।

টেস্ট ব্যাটিং র‍্যাংকিংয়ের সেরা পাঁচে পরিবর্তন একটি। তিন নম্বরে থেকে চারে নেমে গেছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন (রেটিং পয়েন্ট ৮১৩)। গত অ্যাশেজে দুর্দান্ত পারফর্ম করা মার্নাস লাবুশানে (৮২৭) তিন নম্বর জায়গাটা দখল করেছেন। ঠিক ৮০০ রেটিং নিয়ে পাঁচে পাকিস্তানের তরুণ তারকা বাবর আজম। শীর্ষে এবং দুই নম্বরে যথারীতি স্টিভেন স্মিথ ও বিরাট কোহলি। স্মিথের রেটিং পয়েন্ট ৯১১ আর কোহলির ৮৮৬।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন