বিজ্ঞাপন

প্রতি জেলায় পিসিআর ল্যাব স্থাপনে সরকারকে আইনি নোটিশ

May 6, 2020 | 5:42 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের নমুনা আরও বেশি বেশি পরীক্ষা করার জন্য প্রতিটি জেলায় পিসিআর (পলিমারেজ চেইন রিয়্যাকশন) ল্যাব স্থাপন করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সরকারকে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (৬ মে) সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মনিরুজ্জামান লিংকন এই আইনি নোটিশ পাঠান। পরে তিনি জানান, স্বাস্থ্য সচিব, অর্থ সচিবসহ সরকারের সংশ্লিষ্টদের বরাবর এ নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে বলা হয়েছে, নোটিশ পাওয়ার পাঁচ কর্মদিবসের মধ্যে প্রত্যেক জেলায় করোনা শনাক্ত করতে পিসিআর ল্যাব স্থাপনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। তা না হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়া হবে।

বিজ্ঞাপন

নোটিশে বলা হয়েছে, বৈশ্বিক মহামারি করোনাভাইরাস আমাদের দেশে সামাজিক সংক্রমণ ব্যাধি হিসেবে দেখা দিয়েছে। এরই মধ্যে ১০ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। জেলা পর্যায়ে পিসিআর ল্যাব না থাকায় নমুনা সংগ্রহ করে অন্য জেলায় পাঠানো হচ্ছে এবং রিপোর্ট আসতে অনেক ক্ষেত্রে সাত থেকে ১০ দিন সময় লেগে যাচ্ছে। এই সময়ের মধ্যে কোনো ব্যক্তি সংক্রমিত কি না, তা চিহ্নিত করা সম্ভব হচ্ছে না।

এ পরিস্থিতিতে করোনাভাইরাসের উপসর্গ যাদের রয়েছে, তাদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য প্রতিটি জেলা শহরে পিসিআর ল্যাব স্থাপন করা জরুরি বলে উল্লেখ করা হয়েছে। এ কারণে প্রতি জেলায় একটি করে পিসিআর ল্যাব স্থাপনে সরকারকে নোটিশ পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন