বিজ্ঞাপন

টেস্ট র‍্যাংকিংয়ে টাইগারদের সেরা তিন বোলারই স্পিনার

May 7, 2020 | 4:23 pm

স্পোর্টস ডেস্ক

জিম্বাবুয়ের বিপক্ষে টাইগারদের খেলা শেষ টেস্টটা দুর্দান্ত কেটেছে। মুশফিকুর রহিমের রেকর্ড গড়া ডাবল সেঞ্চুরি, এরপর তাইজুল ইসলাম আর নাইম হাসানের ঘূর্ণিতে ইনিংস ব্যবধানেই হারতে হয়েছে রোডেশিয়ানদের। এর আগে যদিও বাংলাদেশের টেস্টের পরিসংখ্যান নামের সঙ্গে মেলে না। ভারত, পাকিস্তানের বিপক্ষে টেস্টে হারলেও টাইগার বোলারদের পারফরম্যান্স ছিল বেশ নজরকাড়া। তবে তাদের মধ্যে স্পিনারদের পারফরম্যান্সই নজর কেড়েছে বেশি। তাই তো আইসিসি’র টেস্ট বোলারদের র‍্যাংকিংয়ে টাইগাদের সেরা তিনজনই স্পিনার।

বিজ্ঞাপন

জিম্বাবুয়ের বিপক্ষ ঘরের মাঠে ইনিংস ব্যবধানে জয়ে সব থেকে বড় ভূমিকা রেখেছিলেন দুই স্পিনার তাইজুল ইসলাম এবং নাইম হাসান। দুই স্পিনারের ঘূর্ণিতে ব্যাট তুলেই যেন দাঁড়াতে পারেনি রোডেশিয়ানরা। আর আইসিসি’র টেস্ট বোলারদের র‍্যাংকিংয়ে ২৪তম স্থানে আছেন তাইজুল ইসলাম, তার থেকে এক ধাপ পিছিয়ে ২৫তম স্থানে আছেন মেহেদি হাসান মিরাজ আর মাত্র ৫টি টেস্ট খেলা নাইম হাসান আছেন ৩৭ নম্বরে। সেরা ৫০ বোলারদের মধ্যে ৪৫তম স্থানে আছেন পেসার আবু জায়েদ রাহি।

টেস্ট ক্রিকেটে তাইজুল ইসলামের অভিষেকের ২০১৪ সালে, এরপর থেকে বল হাতে ঘূর্ণি জাদু শুরু। টাইগারদের ইতিহাসে রেকর্ড গড়ে দ্রুততম ১০০ উইকেটের মালিক হয়েছেন তাইজুল। এর আগে মোহাম্মদ রফিক ১০০ উইকেট সংগ্রহ করতে খেলেছিলেন ৩৩ টেস্ট। আর সাকিব আল হাসান এই ক্লাবে প্রবেশ করেন ২৮টি টেস্ট খেলে। তবে তাইজুল নিয়েছেন মাত্র ২৫টি টেস্ট।

বিজ্ঞাপন

আইসিসি’র টেস্ট বোলারদের র‍্যাংকিংয়ে ৫৮৫ রেটিং পয়েন্ট নিয়ে ২৪তম স্থানে অবস্থান করছেন তাইজুল। ক্যারিয়ারে এখন পর্যন্ত ২৯ টেস্ট খেলে ১১৪টি উইকেট নিয়েছেন তিনি। তারপরেই অবস্থান মেহেদি হাসান মিরাজের। ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে অভিষেকের পর আর পেছনে ফিরে তাকাতে হয়নি ডান হাতি এই স্পিনারের।

ক্যারিয়ারে এখন পর্যন্ত ২২টি টেস্ট খেলে ৯০টি উইকেট নিয়ে বাংলাদেশের ইতিহাসের চতুর্থ সর্বোচ্চ উইকেট শিকারি হিসেবে নাম লিখিয়েছেন মেহেদি হাসান মিরাজ। অপেক্ষায় আছেন মোহাম্মদ রফিক, সাকিব আল হাসান আর তাইজুল ইসলামের পর চতুর্থ বাংলাদেশি হিসেবে টেস্ট ক্যারিয়ারে একশ উইকেট শিকারের। আইসিসি’র সদ্য প্রকাশিত টেস্ট বোলারদের র‍্যাংকিংয়ে ৫৭০ রেটিং নিয়ে ২৫তম স্থানে আছেন মেহেদি হাসান মিরাজ।

বিজ্ঞাপন

আর এই তালিকার ইংল্যান্ডের পেসার জোফরা আর্চারের সঙ্গে যৌথভাবে ৩৭তম স্থানে অবস্থান তরুণ স্পিনার নাইম হাসানের। ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষিক্ত নাইম হাসান এখন পর্যন্ত ৫ টেস্টে নিয়েছেন ১৯ উইকেট। সর্বশেষ জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে প্রথম ইনিংসে ৪ উইকেট আর দ্বিতীয় ইনিংসে নিয়েছিলেন ৫টি উইকেট। তাতেই ৪১০ রেটিং পয়েন্ট নিয়ে ৩৭তম স্থানে উঠে এসেছেন নাইম হাসান।

এছাড়া সেরা ৫০ বোলারদের তালিকার ৪৫তম স্থানে আছেন টাইগারদের একমাত্র পেসার আবু জায়েদ রাহি। ২০১৮ সালে অভিষিক্ত রাহি এখন পর্যন্ত ৯টি টেস্টে ১৯ উইকেট নিয়েছেন। ৩৩১ রেটিং নিয়ে জেমস প্যাটিনসনের ঠিক পরেই অবস্থান করছেন রাহি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন