বিজ্ঞাপন

ভুবন মাঝির একবছর

March 3, 2018 | 7:00 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট ।।

বিজ্ঞাপন

বাঙালির ধারাবাহিক সংগ্রাম ও আত্মজয়ের গল্প নিয়ে নির্মিত হয়েছিল ‘ভুবন মাঝি’ চলচ্চিত্র। স্বাধীনতা সংগ্রাম ও স্বাধীনতা পরবর্তী ৪৩ বছরের বিদ্রোহ, মানবিকতা, প্রেম, ইতিহাস, সংগ্রাম, সংস্কৃতির গল্প শোনানো হয়েছিল এই সিনেমায়। ক্যামেরার চোখে এই গল্প শুনিয়েছিলেন চিত্রনির্মাতা ফখরুল আরেফিন খান।

ছবিঃ আশীষ সেনগুপ্ত

এক বছর আগে ৩ মার্চ দর্শকদের জন্য প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল ছবিটি। এই উপলক্ষে সিনেমার পরিচালক ফখরুল আরেফিন খান সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন, ‘শুভ জন্মদিন ভুবন মাঝি। কালিকা প্রসাদের নামে উৎসর্গিত এই চলচ্চিত্রটি গত ১ বছরে ৭টি আন্তর্জাতিক উৎসব ঘুরে মোট ৪টি মহাদেশের ১৯টি দেশ প্রদর্শণী করে, বাংলাদেশের লাখো মানুষের ভালোবাসা নিয়ে এখন ভারতে বাণিজ্যিক প্রদর্শণীর পথে, আপনার প্রার্থনা আমাদের পাথেয়।’

‘ভুবন মাঝি’ ছবিটির পটভূমি ছিল ১৯৭০ সাল। তিনটি আলাদা সময়ের গল্পে মুক্তিযুদ্ধের বাইরেও একটা মানুষের জেগে ওঠার প্রয়োজনে যে প্রেক্ষাপট দরকার তাও দেখানো হয়েছে এই ছবিতে। ছবিটির গুরুত্বপূর্ণ দুটি চরিত্রে অভিনয় করেন পশ্চিমবাংলার পরমব্রত চট্টোপাধ্যায় এবং বাংলাদেশের অপর্ণা ঘোষ। আরো অভিনয় করেন কাজী নওশাবা আহমেদ, মাজনুন মিজান, মামুনুর রশীদ প্রমুখ। ছবিটির সংগীত পরিচালনা করেন দোহার ব্যাণ্ডের প্রয়াত দলনেতা কালিকাপ্রসাদ ভট্টাচার্য।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/এএসজি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন